আগামী সপ্তাহেই শুরু হচ্ছে ট্রাম্পের অভিশংসন শুনানি

0
33

জানুয়ারি ১৫, ২০২০ আন্তর্জাতিক ডেস্ক

আগামী মঙ্গলবার মার্কিন সংসদের উচ্চকক্ষ সিনেটে ট্রাম্পের ইমপিচমেন্ট বা অভিশংসনের শুনানি শুরু হতে পারে। কয়েক জন মার্কিন আইন প্রণেতা এ তথ্য জানিয়েছেন।

আজ (বুধবার) মার্কিন সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এ সংক্রান্ত একটি ভোটের আয়োজন করার কথা রয়েছে। কয়েক জন আইনপ্রণেতাকে ইমপিচমেন্ট ম্যানেজার ঘোষণা করে একটি প্রস্তাব প্রতিনিধি পরিষদে উত্থাপন করা হবে। এটি পাস হলে সিনেটে ইমপিচমেন্ট প্রস্তাব পাঠানোর সব প্রক্রিয়া শেষ হবে।

ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা সৃষ্টির অভিযোগে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হয় গতবছর ডিসেম্বরে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প তৃতীয় প্রেসিডেন্ট হিসাবে গুরুতর অভিযোগে হাউজে অভিশংসিত হন।এখন তিনি প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন কি না,সেই সিদ্ধান্ত হবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে।

হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি এতদিন অভিশংসন প্রস্তাবটি সিনেটে পাঠানোর পদক্ষেপ নেননি। কারণ, তিনি চেয়েছিলেন বিচারের নিয়মবিধি এবং প্রক্রিয়ার রূপরেখা ঠিক হওয়ার পরই তা সিনেটে পাঠাতে। তাই এ পদক্ষেপটি নিতে কয়েকসপ্তাহ লেগে গেল।

মঙ্গলবার এক বিবৃতিতে পেলোসি বলেছেন, “আমেরিকার জনগণ সত্য জানার অধিকার রাখে। আর সংবিধান বিচার দাবি করে। হাউজ (প্রতিনিধি পরিষদ)এখন ১৫ জানুয়ারি বুধবার ভোটাভুটির মধ্য দিয়ে আর্টিকেলস অব ইমপিচমেন্ট সিনেটে স্থানান্তরের কাজ শুরু করবে এবং ইমপিচমেন্ট ম্যানেজারদের নাম জানাবে।”

সিনেটে ট্রাম্প বিচারের মুখোমুখি হওয়ার পর শুনানি শেষে তার অপসারণের পক্ষে দুই তৃতীয়াংশ ভোট পড়লে প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে তাকে। তবে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে সে সম্ভাবনা নেই বললেই চলে।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে