আমেরিকায় তিন খ্রিষ্টান সন্ত্রাসী আটক

0
129

জানুয়ারি ১৮, ২০২০ | আন্তর্জাতিক ডেস্ক

আমেরিকায় সরকার উৎখাত করার ষড়যন্ত্র এবং দুজন ফ্যাসিবাদবিরোধী কর্মীকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে তিন খ্রিষ্টান সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ বলছে, গ্রেপ্তার হওয়া তিনজন শ্বেতাঙ্গ আধিপত্যবাদী গোষ্ঠীর দ্য বেজের সদস্য। মার্কিন কৌঁসুলিরা তাদের শ্বেত জাতীয়তাবাদীদের একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক হিসেবে বর্ণনা করেছেন। তাঁরা সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতার ঘটনা ঘটানোর বিষয়ে আলোচনা করেন।

শুক্রবার ফ্লয়েড কাউন্টি পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, গ্রুপটি অনলাইনে নতুন সদস্য নিয়োগে জড়িত ছিল। আটলান্টার উত্তর-পশ্চিমে সিলভার ক্রিকের ১০০ একর জায়গায় আধাসামরিক প্রশিক্ষণ শিবিরে কৌশল এবং অনুশীলন নিয়ে আলোচনা করার কথাও বলেছিল।

পুলিশ বলছে, জর্জিয়া অঙ্গরাজ্যের ১৯ থেকে ২৫ বছর বয়সী ওই তিন যুবক মার্কিন সরকারের পতন ত্বরান্বিত করতে জাতিগত লড়াইয়ে উসকানি দিচ্ছিলেন। বারটো কাউন্টিতে একটি বাড়িতে সন্ত্রাসী হামলা করার জন্য তাঁরা জরিপও করেছিলেন।

বৃহস্পতিবার মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই দ্য বেজের ওই তিন সদস্যকে মারিল্যান্ড থেকে অবৈধ স্বয়ংক্রিয় অস্ত্র রাখার দায়ে গ্রেপ্তার করে। অস্ত্র পরিকল্পনা বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

আমেরিকার গণমাধ্যমে বলা হচ্ছে, ভার্জিনিয়ায় অনুষ্ঠেয় একটি বন্দুক রাখার অধিকার নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করার কথা আলোচনা করছিলেন তাঁরা। ওই শোভাযাত্রার আগে অঙ্গরাজ্যটি জরুরি অবস্থা জারি করে।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে