বিশ্বের সবচেয়ে বড় জেট আকাশে উড়ল

0
147

জানুয়ারি ২৭, ২০২০ । অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে বড় দুই ইঞ্জিনবিশিষ্ট জেট ৭৭৭ এক্সের সফল পরীক্ষামূলক উড্ডয়ন চালিয়েছে বোয়িং। প্রথমবারের মতো উড়ল ৭৭৭ এক্স। বিবিসির আজ রোববারের খবরে এ তথ্য জানা গেছে।

এএফপির খবরে জানা যায়, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলের কাছ থেকে জেটটি আকাশে উড়ে যায়। চার ঘণ্টা এটি আকাশে ছিল।

এ সপ্তাহে ঝোড়ো বাতাসের কারণে উড্ডয়নের দুটি প্রচেষ্টা ব্যর্থ হয়। পুরোপুরি চালুর আগে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে।

৭৭৭ এক্স জেটটি ২৫২ ফুট লম্বা। এ বছরেই এটি ওড়ার কথা ছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে যাত্রা বিলম্বিত হয়। জেটটিতে প্রায় ৩৬০ জন যাত্রীর বসার বন্দোবস্ত রয়েছে।

বোয়িংয়ের ৭৭৭ মিনি জাম্বোর চেয়ে এটি বেশ বড় ও কার্যকর সংস্করণ। এই জেটের ভাঁজ করা পাখা আছে। এটি বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক ইঞ্জিন।

৭৭৭ এক্সের মার্কেটিং-বিষয়ক পরিচালক ওয়েন্ড সাওয়ার বলেন, এটা বড় ধরনের সাফল্য।

৩০৯টি উড়োজাহাজ বিক্রির কথা জানিয়েছে বোয়িং। একেকটি ৪০ কোটি ডলারেরও বেশি দামে বিক্রি হয়েছে।

আগামী বছর এমিরেটসের সঙ্গে কাজ শুরু করার আগে জেটটির আরও পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন।

৭৩৭ ম্যাক্স উড়োজাহাজটি দুর্ঘটনার কবলে পড়ার পর থেকে বোয়িং সংকটে রয়েছে। ২০১৮ সালের অক্টোবর মাসে ইন্দোনেশিয়ায় ও গত বছরের মার্চে ইথিওপিয়ায় ৭৩৭ ম্যাক্স দুর্ঘটনার কবলে পড়ে।

দুর্ঘটনার পর এই উড়োজাহাজের নিরাপত্তাব্যবস্থা নিয়ে অভিযোগ ওঠে। অভিযোগ ছিল, জেট চালু করার তাড়াহুড়োর কারণে নিরাপত্তাব্যবস্থায় অবহেলা ছিল ৭৩৭ ম্যাক্সের।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে