রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে আন্তর্জাতিক আদালতের রায় প্রত্যাখ্যান মিয়ানমারের

0
29

জানুয়ারি ২৪, ২০২০ আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা নিয়ে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) এর দেওয়া অন্তবর্তীকালীন রায় প্রত্যাখ্যান করেছে সন্ত্রাসী দেশ মিয়ানমার। তাদের দাবি, আদালত খণ্ডিত চিত্র বিবেচনা করে এই আদেশ দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টায়) জাতিসংঘের সর্বোচ্চ আদালতের প্রেসিডেন্ট বিচারপতি আবদুল কাফি আহমেদ ইউসুফ দ্য হেগে আনুষ্ঠানিকভাবে অন্তর্বর্তী আদেশ ঘোষণা শুরু করেন।

তিনি গাম্বিয়ার অভিযোগকে আমলে নিয়ে রোহিঙ্গা গণহত্যার বিচার চালিয়ে যাওয়ার কথা জানান। আইসিজে প্রেসিডেন্ট বলেন, গণহত্যা বন্ধ করে রোহিঙ্গাদের সুরক্ষায় মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য গাম্বিয়ার আবেদনকে যুক্তিযুক্ত বলে মনে করছে আইসিজে।

আদেশে রোহিঙ্গা মুসলমানদের সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে মিয়ানমারকে। এর প্রতিক্রিয়ায় মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করে, রাখাইন পরিস্থিতির খণ্ডিত চিত্র তুলে ধরা হয়েছে। তারা জানায়,তাদের নিজস্ব স্বাধীন কমিশন জানিয়েছে রাখাইনে কোনও গণহত্যা হয়নি। তবে সেখানে যুদ্ধাপরাধ হয়েছে এবং সেটা মিয়ানমারের বিচারিক ব্যবস্থার আওতায় তদন্ত করা হচ্ছে।

এছাড়া ‘মানবাধিকার সংস্থাগুলো’ মিয়ানমারের সঙ্গে কিছু দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট করতে চাইছে বলেও অভিযোগ করে দেশটি। তারা জানায়, এতে করে মিয়ানমারের টেকসই উন্নয়ন বাধাগ্রস্ত হয়েছে।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে