রোহিঙ্গা মুসলিম গণহত্যার দায় এড়াতে পারে না মিয়ানমার : আন্তর্জাতিক আদালতের রায়

0
30

জানুয়ারি ২৩, ২০২০ | আন্তর্জাতিক ডেস্ক



রোহিঙ্গা মুসলিম গণহত্যার দায় মিয়ানমার এড়াতে পারে না বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

বৃহস্পতিবার রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার বাহিনীর চালানো গণহত্যার বিচার চেয়ে গাম্বিয়ার করা মামলার আদেশে এ মন্তব্য করেছেন আন্তর্জাতিক বিচার আদালত।

আদেশে বিচার আদালত বলেছেন, রাখাইনে রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার দায় মিয়ানমার এড়াতে পারে না। মামলায় মিয়ানমার অসহযোগিতা করেছে।

আদালত বলেছে, মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন কোনো পদক্ষেপ নেয়া হবে কি না— সেই বিচারের এখতিয়ার জাতিসংঘের এই আদালতের রয়েছে। সেই সঙ্গে আন্তর্জাতিক গণহত্যা কনভেনশনের ভিত্তিতে এই মামলা করার মত প্রাথমিক অধিকারও গাম্বিয়ার আছে।

বৃহস্পতিবার দ্য হেগ শহরের আদালতের প্রেসিডেন্ট বিচারপতির আবদুলকাভি আহমেদ ইউসুফ এমন কথা জানিয়েছেন।

দ্য হেগের স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টায়) তিনি আনুষ্ঠানিকভাবে আদালতের আদেশ ঘোষণা শুরু করেন।

আদালত বলেছে, জাতিসংঘ তথ্য অনুসন্ধানী দলের প্রতিবেদনে যেসব বিবরণ উঠে এসেছে তার আলোকে গাম্বিয়া মিয়ানমারকে যে নোট ভারবাল দিয়েছিল তা বিরোধের ভিত্তি হিসেবে গ্রহণযোগ্য।

এ বিষয়ে আদালতের এখতিয়ার নেই বলে মিয়ানমার যে দাবি করেছে আদালত তা প্রত্যাখ্যান করেছেন এই বিচারপতি। সনদের সংশ্লিষ্ট ধারাগুলোর আওতায় ( ধারা ৮ ও ৯) এই মামলা দায়েরের গাম্বিয়ার প্রাইমা ফেসি অধিকার আছে বলে জানিয়েছেন আদালত।

আদালত মনে করেন, গণহত্যা সনদের ধারা ২ এর আলোকে রোহিঙ্গা জনগোষ্ঠী একটি বিশেষ সুরক্ষার অধিকারী (প্রোটেক্টেড) গোষ্ঠী হিসেবে বিবেচ্য।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে