সিরিয়ায় রুশ বিমান হামলায় ৫ বেসামরিক নাগরিক নিহত

0
26

জানুয়ারি ২৩, ২০২০ | সোহেল আহম্মেদ


রাশিয়ার বিমান হামলায় উত্তর সিরিয়ায় ৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) সিরিয়ার ইদলিবে ডি-এস্কুলেশন জোনে রাশিয়া নতুন বিমান হামলা চালালে কমপক্ষে পাঁচজন বেসামরিক নাগরিক নিহত হয়। সিরিয়ার সিভিল ডিফেন্স গ্রুপ এ তথ্য জানিয়েছে।

রাশিয়ান বিমানগুলি যখন বিমান হামলা চালাচ্ছিল তখন শিয়া মদদপুষ্ট আসাদ সরকারের বাহিনী দক্ষিণ ইদলিবের গ্রামগুলিতে আক্রমণ করছিল।

হোয়াইট হেলমেটস নামে আরেকটি সিভিল ডিফেন্স গ্রুপ বলছে, বিমান হামলার ফলে চারজন বেসামরিক লোক মারা গেছে এবং একজনকে সরকারের বাহিনী গুলি করে হত্যা করেছে। সেখানে অনুসন্ধান ও উদ্ধার কাজ অব্যাহত রয়েছে এবং মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে।

এর আগে, সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে রাশিয়ার নেতৃত্বাধীন বিমান হামলায় অন্তত ৪০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

মঙ্গলবারের (২১ জানুয়ারি) এ হামলায় সরকারি বাহিনী নিয়ন্ত্রিত আলেপ্পোর পশ্চিমে কফার তাল গ্রামে ছয় শিশুসহ আটজনের এক পরিবারের সবাই নিহত হয়েছে।

এদিকে ইদলিব প্রদেশের দক্ষিণপূর্বে মারদাবেশে আরও নয় বেসামরিক নিহত হয়েছে। সরকারবিরোধীদের নিয়ন্ত্রিত এলাকাটি থেকে বিদ্রোহীদের হটিয়ে দিতে সিরিয়ার সেনাবাহিনী বড় ধরনের একটি অভিযান শুরু করেছে।

এই অভিযানে শিয়া মদদপুষ্ট ও ইরানের মিলিশিয়া বাহিনীগুলোও তাদের সঙ্গে আছে। এর সঙ্গে রাশিয়ার নেতৃত্বাধীন বিমান হামলা যোগ হওয়ায় ওই এলাকা থেকে হাজার হাজার লোক তুরস্কের সীমান্তের দিকে পালিয়ে যাচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

গত বছরের এপ্রিলে মস্কো সমর্থিত আসাদ বাহিনীর হামলায় কমপক্ষে ১ হাজার বেসামরিক নিহত হন, বাস্তুচ্যুত হয় ৪ লাখেরও বেশি মানুষ।

আগস্টে আসাদ বাহিনী যুদ্ধবিরতি ঘোষণা করলেও হামলা অব্যাহত রয়েছে এবং প্রতিদিনই বেসামরিক লোক প্রাণ হারাচ্ছে।

সূত্র – আনাদুলো এজেন্সি



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে