সুইডেনে হিজাববিরোধী আইনের প্রতিবাদ করলেন অমুসলিম নারীরা

0
35

জানুয়ারি ১৮, ২০২০ আন্তর্জাতিক ডেস্ক


সুইডেনে হিজাব পরে হিজাববিরোধী আইনের প্রতিবাদ করেছেন সে দেশের ছয়জন অমুসলিম শিক্ষিকা। দক্ষিণ সুইডেনের স্কুরুপ পৌরসভা কর্তৃপক্ষ একটি স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মীদের জন্য হিজাব পরিধান নিষিদ্ধ করার পর তাঁরা এই প্রতিক্রিয়া দেখান।

তাঁরা বলেন, মুসলিম শিক্ষার্থীদের প্রতি সমবেদনা জানাতেই তাঁরা হিজাব ব্যবহার করেছেন।

ডানপন্থী রাজনৈতিক দল ‘সুইডেন ডেমোক্রেটের’ প্রস্তাব অনুযায়ী পৌরসভা কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

হিজাববিরোধী আইনের প্রতিবাদ জানিয়েছে স্থানীয় মুসলিম কমিউনিটিগুলো। মুসলিম সংগঠন ‘মালমোস ইয়ং মুসলিম’ স্কুরুপ টাউন হলের বাইরে একটি প্রতিবাদ সমাবেশ করেছে। যাতে কয়েকশ প্রতিবাদকারী অংশ নেয়।

সংগঠনের প্রধান তাসনিম রউফ নিষেধাজ্ঞাকে বর্ণবাদী আখ্যা দিয়ে বলেন, এর মাধ্যমে মুসলিম নারীদের পোশাকের নির্বাচন ও তাদের গণতান্ত্রিক অধিকার অস্বীকার করা হয়েছে।

প্রস্টামোসেসকোলনের প্রধান শিক্ষক মাতিয়াস লিডহোম বলেন, তিনি পৌরসভার সিদ্ধান্ত মেনে নিতে অস্বীকার করছেন। আমি বা আমার সহকর্মীরা কেউ এটি প্রয়োগ করব না। আর উদ্ভূত পরিস্থিতি সামাল দেওয়ার দায়িত্ব পৌরসভার।

সুইডিশ জাতীয় শিক্ষা সংস্থার আইনজীবী আন্ড্রেয়াস লিন্ডহাম `হিজাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ’ ধর্মের স্বাধীনতাবিষয়ক ইউরোপীয় কনভেনশনের পরিপন্থী বলে মত দিয়েছেন। আর সুইডেন ডেমোক্রেটের নেতা লার্স নাইস্ট্রাম বলেছেন, ‘ছেলে-মেয়েরা মুখ ও চুল গোপন করার জন্য কোন পোশাক পরবে তা পৌরসভার অন্তর্ভুক্ত বিষয় নয়।’

পিউ রিসার্চ সেন্টারের তথ্যমতে, বিগত কয়েক দশকে সুইডেনে মুসলমানের সংখ্যা বাড়ছে। ১৯৫০ সালে দেশটিতে মুসলমানের সংখ্যা ছিল মাত্র ৫০০। যা বর্তমানে আট লাখে উন্নীত হয়েছে। সুইডেনের জনসংখ্যার ৮.১ শতাংশ মুসলিম।

সূত্র : স্পুটনিক নিউজ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে