করোনা নিয়ে নিউজ করায় এক চীনা সাংবাদিক ‘গুম’

0
139

ফেব্রুয়ারি ১০, ২০২০ । আন্তর্জাতিক ডেস্ক

চীনের ভয়াবহ করোনাভাইরাসের কেন্দ্রস্থল হুবেই প্রদেশের উহানের আক্রান্তদের ওপর গত কয়েক সপ্তাহ ধরে সচিত্র সংবাদ পরিবেশন করছিলেন চেন কুইশি ও ফ্যাং নামের দুই নাগরিক সাংবাদিক।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এদের একজনকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। ধারণা করা হচ্ছে করোনায় আক্রান্তদের প্রকৃত চিত্র তুলে ধরায় ও্কই সাংবাদিককে ‘গুম’ করা হয়েছে।

ওই দুই নাগরিক সাংবাদিক তাদের মোবাইল দিয়ে করোনাভাইরাসের চিত্র তুলে ধরতো। সেখানকার ভয়াবহ অবস্থার ভিডিও টুইটার ও ইউটিউবে পোস্ট করা হত। কিন্তু চেন কুইশিকে গত ২০ ঘণ্টা যাবত আর খুঁজে পাওয়া যাচ্ছে না। অন্যদিকে গত শুক্রবার থেকে চুপ হয়ে গেছেন ফ্যাং বিনও। তিনি করোনা ভাইরাস নিয়ে আর কোনও খবর বা ভিডিও পোস্ট করছেন না।

এর আগে ফ্যাং বিনকে চীনা কর্তৃপক্ষ একবার আটক করে জেরাও করেছেন। দেশটির এই দুই নাগরিক সাংবাদিকের করা প্রতিবেদন ও ভিডিও যুক্তরাষ্ট্র জুড়ে ভাইরাল হয়।

এদিকে চীনের স্বাস্থ্য কমিশন সোমবার জানিয়েছে, রোববার করোনায় আক্রান্ত আরও ৯৭ জনের মৃত্যু হয়েছে। একদিনে এই ভাইরাসে এটিই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। চীনে এনিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯০৮য়ে।

এছাড়া সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, এই ভাইরাসে আরও ৩ হাজার ৬২ জন আক্রান্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়ালো ৪০ হাজার ১৭১য়ে।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে