কাশ্মীর নিয়ে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা এরদোয়ানের

0
27


কাশ্মীর নিয়ে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা এরদোয়ানের

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা দিয়েছে তুরস্ক। দুদিনের পাকিস্তান সফরে ইমরান খানকে এ আশ্বাস দেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

তবে, নিজেদের অভ্যন্তরীণ ইস্যুতে নাক না গলাতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। এদিকে, কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলার জন্য বিজেপি সরকারের গাফিলতীকেই দায়ী করেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

এমন মন্তব্যের জন্য নিহত সেনাদের পরিবারের কাছে রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে বলেছে বিজেপি।

গতবছরের ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় সেনাবহরে আত্মঘাতী হামলার ঘটনা ঘটে। ওই হামলায় অন্তত ৪০ সেনাসদস্য নিহত হন।

হামলার একবছর উপলক্ষে শুক্রবার নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানান সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তারা। তাদের এই আত্মত্যাগ ও বীরত্ব ভারতীয়রা কোনদিন ভুলবে না বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন আবারও হামলা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এক টুইট বার্তায়, হামলার নেপথ্যে দুর্বল নিরাপত্তা ব্যবস্থাকে দায়ী করে, তদন্তের ফলাফল জানতে চান রাহুল।

কংগ্রেস নেতার টুইটের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ক্ষমতাসীন বিজেপি। দলটির মুখপাত্র সম্বিতের দাবি, রাহুলের এমন মন্তব্য শহীদ সেনাদের জন্য অপমানজনক। এমনকি সরকারের পাশাপাশি দেশের নিরাপত্তা বাহিনীকেও আক্রমনের লক্ষ্যবস্তুতে পরিণত করেছেন রাহুল গান্ধী।

এদিকে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে মুসলমানদের উপর যে নির্যাতনের ঘটনা ঘটছে তার প্রতিবাদ জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

শুক্রবার পাকিস্তানের পার্লামেন্টে দেয়া এক বক্তব্য তিনি বলেন, কাশ্মীর ইস্যুতে আঙ্কারাকে সবসময় নিজেদের পাশে পাবে ইসলামাবাদ।

এরদোয়ান বলেন, কাশ্মীরের মানুষ আজ মানবেতর জীবন যাপন করছে। তুরস্ক আশা করে, ভারত এবং পাকিস্তান নিজেদের মধ্যে আলোচনা করে সেখানে একটি স্বাভাবিক পরিস্থিতি তৈরি করবে। কাশ্মীর ইস্যুকে পাকিস্তানিরা যেভাবে দেখছেন, আমরাও ঠিক একইভাবে দেখছি।

এরমধ্যেই, কাশ্মীর নিয়ে আবারও উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। অচিরেই কাশ্মীর থেকে সবধরণের নিষেধাজ্ঞা তুলে নিতে মোদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জোটটি।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে