দিল্লিতে সিএএ’র বিরুদ্ধে জামিয়া মিল্লিয়ার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

0
28

ভারতের দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া’র শিক্ষার্থীরা সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে প্রতিবাদ মিছিল করার সময় পুলিশের সাথে তাঁদের সংঘর্ষ হয়েছে।

সোমবার ওই ঘটনায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। দিল্লি পুলিশ ছাত্রদেরকে সংসদভবনের দিকে যেতে বাধা দিলে উভয়পক্ষের মধ্যে গোলযোগ সৃষ্টি হয়। কিছু শিক্ষার্থীর অভিযোগ, পুলিশ তাদের ওপরে আক্রমণ করেছে।

জামিয়া মিলিয়া ইসলামিয়া ও জামিয়া নগরের বাসিন্দাসহ কয়েকশো বিক্ষোভকারী আজ সংসদভবনের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশের সাথে তাঁদের সংঘর্ষ হয়। জামিয়া সমন্বয় কমিটির (জিসিসি) নেতৃত্বে জামিয়া শিক্ষার্থী ও সাবেক শিক্ষার্থীসহ বিক্ষোভকারীরা সিএএ-এনআরসি-এনপিআর বিরোধী প্রতিবাদ মিছিল করার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়।

আজ বিক্ষোভকারীরা জামিয়ার সাত নম্বর গেট থেকে তাদের মিছিল শুরু করলে পুলিশ ওই মিছিল শেষ করার আবেদন জানায়। বিক্ষোভকারীরা ‘আমরা কাগজ দেখাব না’ সহ বিভিন্ন স্লোগান দেয়। প্রতিবাদ বিক্ষোভে অনেক নারীও শামিল হয়েছিলেন। প্রতিবাদী জনতা এসময় হাতে জাতীয় পতাকা বহন করে সিএএ-এনআরসি-এনপিআর বিরোধী বিভিন্ন স্লোগান দেন। এসময় বিক্ষোভকারীরা একটি মানববন্ধনও করেন।

জেবা আনহাদ নামে এক বিক্ষোভকারী বলেন, ‘আমরা দু’মাস ধরে আন্দোলন করছি। সরকার পক্ষ থেকে কেউ আমাদের সাথে কথা বলতে আসেনি। সেজন্য আমরা তাদের কাছে যেতে চেয়েছিলাম। পুলিশ বিক্ষোভকারীদের থামানোর চেষ্টা করলে তাঁদের সঙ্গে ধস্তাধস্তি হয় এবং পুলিশের দেওয়া ব্যারিকেড ভেঙে ফেলেন।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে