ভারতে মুসলিমবিদ্বেষ: মোদিকে ‘দোষারোপের খেলা’ বন্ধ করতে বলল আমেরিকা

0
39

দিল্লির নিজামুদ্দিন মসজিদে তাবলিগ জামায়াতের পর কয়েকজনের শরীরে করোনাভাইরাস শনাক্তের পর বিষয়টিকে ঘিরে সংখ্যালঘুদের ওপর দোষ চাপাতে ভারত সরকার যেভাবে উঠে-পড়ে লেগেছে, তাতে ক্ষুব্ধ হয়েছেন আমেরিকা।

দেশটির ধর্মীয় স্বাধীনতা বিষয়ক অ্যাম্বাসেডর অ্যাট লার্জ স্যাম ব্রাউনব্যাক।

তিনি ‘দোষারোপের খেলা বন্ধ করে’ করোনা ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন নয়াদিল্লির প্রতি।

বৃহস্পতিবার ব্রাউনব্যাক বলেন, ‘ভারতে কয়েকদিনে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার জন্য কোনো একটি নির্দিষ্ট সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে সরকারের দায়ী করা উচিৎ নয়।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, লকডাউন ঘোষণার আগে নিজামুদ্দিন মসজিদে ১৩ থেকে ১৫ মার্চ অনুষ্ঠিত তাবলিগের ওই অনুষ্ঠানে অংশ নেয়া অন্তত ১৩৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। বিশ্বের বেশ কয়েকটি দেশের অনেক নাগরিক ও ভারতের বিভিন্ন প্রান্তের কয়েক হাজার মানুষ পাঁচটি ট্রেনে ভ্রমণ করে ওই তাবলিগে অংশ নেন।

স্যাম ব্রাউনব্যাক ক্ষোভ প্রকাশ করে বলেন, কোনো রকম দোষারোপের খেলায় না গিয়ে ভারতের উচিত পরিস্থিতি উত্তরণে সঠিক উপায় বের করা।

তিনি সব ধর্মাবলম্বীদের উদ্দেশে বলেন, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেদের মত করে ধর্মীয় আচার পালন করুন এবং শান্তি বজায় রাখুন।

প্রসঙ্গত, শুক্রবার সকালে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের ওয়েবসাইট সূত্রে জানা গেছে ভারতে করোনাভাইরাসে ৫৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ২০৬৯ জন। এ পর্যন্ত ১৫৬ জন সুস্থ হয়েছে।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে