জাপানে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৫০

0
13

গত কয়েক দিন ধরে টানা ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কম পক্ষে ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আরও অনেকে নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। কেননা দেশটির আবহাওয়ার অধিদপ্তরের বুলেটিনে আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

বন্যা কবলিত এলাকায় উদ্ধার তৎপরতা চালাতে হিমশিম খাচ্ছে জাপানের জরুরি বিভাগগুলো। ‘সময়ের বিপরীতে দৌড়েও’ পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছে তারা।

কিউশো পার্বত্য এলাকার কুমামোতোয় অবস্থা খুবই ভয়াবহ। ভেঙে পড়েছে অনেক ঘরবাড়ি, সড়ক সংযোগ সেতু। বন্যার পানিতে ভাসতে দেখা গেছে অনেক যানবাহন, বিচ্ছিন্ন হয়ে পড়েছে বাসিন্দারা।

কুমামোতোর এক সরকারি কর্মকর্তা এএফপিকে জানান, এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। আরও একজনের মৃত্যু হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। অনেকে এখনো নিখোঁজ।

নিখোঁজদের সন্ধানে সর্বোচ্চ চেষ্টা চলছে বলে জানান উতারো হামাসাকি নামে ওই কর্মকর্তা, “আমরা সময়ের বিপরীতে দৌড়াচ্ছি। উদ্ধার অভিযান শেষ করার কোনো ডেডলাইন বা সময় নির্ধারণ করিনি আমরা। আমাদের উদ্ধার কাজের দ্রুততা আরও বাড়ানো দরকার।”

দুর্যোগ কবলিত এলাকায় এরই মধ্যে পুলিশ, দমকলকর্মী, কোস্টগার্ডের সদস্য ও সেনাবাহিনীসহ ৪০ হাজারের বেশি সদস্য মোতায়েন করা হয়েছে।

বন্যা ও ভূমিধস কবলিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কিউসু দ্বীপ এলাকায় ভারী বৃষ্টিপাত ও ভূমিধসের সর্বোচ্চ সতর্কতার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির ঢল চলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে