নেপালে বন্যা-ভূমিধসে ৩৫ জনের মৃত্যু

0
20

প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হয়ে পড়েছে নেপাল। একনাগাড়ে ভারী বৃষ্টিপাত, বন্যা এবং ভূমিধসের ঘটনায় এখন পর্যন্ত ৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

শুক্রবার (১০ জুলাই) দেশটির প্রধানামন্ত্রী কেপি শর্মা অলি জাতির উদ্দেশে দেওয়া ভাষণে অলি এ তথ্য দেন।

আজ শনিবার স্থানীয় কর্মকর্তারা জানান, নেপালের পশ্চিমাঞ্চলের হাজার হাজার মানুষ বন্যা এবং ভূমিধসের কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

নেপালের জেলা প্রশাসক জিয়ান নাথ ধাকাল জানান, শুক্রবার রাজধানী কাঠমাণ্ডু থেকে দুশো কিলোমিটার উত্তর-পশ্চিমের মায়াগদি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে বহু বসতবাড়ি ধ্বংস হয়ে গেছে। আর মৃত্যু হয়েছে ৯ জনের। এছাড়া সেখানে আরও ৩০ জনের বেশি মানুষের কোনো হদিস মিলছে না। সেখানে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। নিখোঁজদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

এদিকে, কিজকি জেলাতেও ৭ জনের মৃত্যু হয়েছে বলে পর্যটন শহর পোখারার এক সরকারি কর্মকর্তা নিশ্চিত করেছেন। অপরদিকে, পশ্চিমাঞ্চলীয় জাজারকোট জেলায়তেও আরও মৃত্যুর ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, প্রতি বছরই জুন থেকে সেপ্টেম্বরে নেপালে বন্যা এবং ভূমিধসের ঘটনা ঘটে থাকে।

গতকাল প্রধানমন্ত্রী তার ভাষণে করোনাভাইরাসের মহামারি চলাকালে ভারত থেকে বহু নেপালিতে নিজ দেশে ফেরত পাঠানোর কথা বলেন। তিনি জানান, ভারত থেকে ২ লাখ ৮৮ হাজার ৮৬৪ জনকে নেপালে ফেরত পাঠানো হয়েছে। আর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২৩ হাজার ২৫৪ জন ফেরত এসেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে