বাবরী মসজিদ শহীদ করার অন্যতম আসামী ও রাম জন্মভূমি ট্রাস্ট্রের প্রধান করোনায় আক্রান্ত

0
19

হিন্দু সন্ত্রাসীদের হাতে শহীদ হওয়ার পর বাবরী মসজিদের জমিতে রাম মন্দির নির্মাণের দায়িত্ব পায় ‘রাম জন্মভূমি ট্রাস্ট্র’। এবার ওই ট্রাস্টের প্রধান ও বাবরী মসজিদ শহীদ করার অন্যতম আসামী মোহন্ত নিত্য গোপাল দাস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

গত ৫ আগস্ট উত্তর প্রদেশের অযোধ্যায় শহীদ বাবরী মসজিদের জমিতে রাম মন্দির নির্মাণ অনুষ্ঠানে তিনি দেশটির হিন্দুত্ববাদী বিজেটি সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক মঞ্চে উপস্থিত ছিলেন।

ওই মঞ্চে আরও উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের গভর্নর আনন্দি বেন প্যাটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং উগ্র হিন্দুত্ববাদী আরএসএস প্রধান মোহন ভাগবত।

‘রাম জন্মভূমি ট্রাস্ট্র’ এর প্রধান মোহন্ত নিত্যগোপাল দাসের করোনা আক্রান্ত হওয়ার তাকে দ্রুত মেদান্ত হাসপাতালে ভর্তি করা হবে বলে মনে করা হচ্ছে।

অযোধ্যার কয়েকশ’ বছরের পুরোনো ঐতিহাসিক বাবরী মসজিদ ধ্বংস মামলায় মোহন্ত নিত্য গোপাল দাস অন্যতম অভিযুক্ত হওয়ায় তাকে ট্রাস্টের সভাপতি করা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল। ২০০৩ সালে এই উগ্র হিন্দুত্ববাদী নেতাকে রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান করা হয়।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর হিন্দু সন্ত্রাসীরা প্রকাশ্য দিবালোকে বাবরী মসজিদকে শহীদ করেছিল। তাদের দাবি, ওই স্থানটি রামের জন্মস্থান। এনিয়ে দীর্ঘকাল ধরে আইনি লড়াই শেষে গত বছর নভেম্বরে সেখানে ট্রাস্টের মাধ্যমে রাম মন্দির নির্মাণের অনুমতি দেয় ভারতের সুপ্রিম কোর্ট। যদিও বাবরী মসজিদের স্থানে রামের জন্মভূমি থাকার কোনো প্রমাণ দিতে পারেনি আদালত। এরপর গত ৫ আগস্ট শহীদ বাবরী মসজিদের জমিতে রাম মন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করে দেশটির হিন্দুত্ববাদী বিজেপি সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্র: পার্সটুডে

শেয়ার করুণ

  •  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে