কৃষি বিলের প্রতিবাদে হরতালে উত্তপ্ত হয়ে উঠছে গোটা ভারত

0
11

কৃষি বিলের প্রতিবাদে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) একাধিক কৃষক সংগঠনের ডাকা হরতালে উত্তপ্ত হয়ে উঠল ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গসহ ওই দেশের বিভিন্ন প্রান্ত।

অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কো-অর্ডিনেশন কমিটি (এআইকেএসসিসি), অল ইন্ডিয়া কিষাণ মহাসংঘ (এআইকেএম), ভারতীয় কিষাণ ইউনিয়ন (বিকেইউ)-এর ডাকা হরতালের সমর্থনে ভারতজুড়ে কোথাও বিক্ষোভ, প্রতিবাদ, কোথাও জাতীয় সড়ক, রেল অবরোধ করে কৃষকরা।

কয়েকদিন আগেই বর্ষাকালীন অধিবেশনেই ভারতের সংসদের দুই কক্ষে (রাজ্যসভা, লোকসভা) পাশ হয় বিতর্কিত তিনটি কৃষি বিল। বিতর্কিত ওই কৃষি বিলের প্রতিবাদেই শুক্রবার ভারতজুড়ে হরতালের ডাক দেওয়া হয়। বিল প্রত্যাহার না করা হলে আগামী দিনে আরও বড়সড় আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে রেখেছ কৃষক সংগঠনগুলো। আর তাদের এই আন্দোলনকে কংগ্রেস, তৃণমূল, আরজেডি’র মতো রাজনৈতিক দলগুলোর পাশাপাশি সমর্থন জানিয়েছে প্রায় ১০ টি কেন্দ্রীয় শ্রমিক সংগঠন।

যদিও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দাবি এই বিল ‘ঐতিহাসিক’। উল্টে কৃষকদের ভুল পথে পরিচালিত করতে বিরোধীদেরকেই নিশানা করেছেন তিনি। এদিকে, কৃষি বিলের প্রতিবাদ করে শুক্রবারও ফের একবার টুইট করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও বোন প্রিয়াঙ্কা গান্ধী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে