কলপাক চুক্তিতে আরেক রত্ন হারালো দক্ষিণ আফ্রিকা

0
151

ক্যারিয়ারে প্রথম ৩ টেস্টে চারবার ইনিংসে পাঁচ উইকেট। সপ্তম টেস্টে পূরণ করলেন পঞ্চাশ উইকেটের মাইলফলক। যা কি না ১২৩ বছরের মধ্যে দ্রুততম ৫০ উইকেটের রেকর্ড। টেস্ট ক্যারিয়ারের শুরুটা এমন দুর্দান্তই করেছিলেন দক্ষিণ আফ্রিকার ডানহাতি পেসার ভারনন ফিল্যান্ডার।

কিন্তু ক্যারিয়ারের শুরু থেকেই ইনজুরির সঙ্গে লড়াই করে আসছেন তিনি। প্রথম দশ টেস্টের মধ্যেই ৪ বার পড়েছেন ইনজুরিতে। তবু বারবার ফিরেছেন মাঠে। সাত বছরের টেস্ট ক্যারিয়ারে খেলেছেন ৬১টি ম্যাচ। ইনজুরির সঙ্গে আর পেরে না উঠে মাত্র ৩৪ বছর বয়সেই টেস্ট ক্যারিয়ারের ইতি টেনে দিয়েছেন ফিল্যান্ডার।

জানিয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজটিই তার ক্যারিয়ারে শেষবারের মতো আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামা। অবসর নেয়ার পেছনে কারণ হিসেবে ইনজুরির সঙ্গে লড়াই ও বয়স হয়ে যাওয়ার কথা জানিয়েছিলেন ফিল্যান্ডার। তবে এখন জানা গেলো, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও কলপাক চুক্তিতে খেলে যাবেন ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে।

ইংল্যান্ডের বিখ্যাত কাউন্টি ক্লাব সমারসেট নিশ্চিত করেছে কলপাক চুক্তিতে তাদের সঙ্গে যুক্ত হয়েছেন প্রোটিয়া পেসার ভারনন ফিল্যান্ডার। তবে যেহেতু জাতীয় দলের খেলায় ব্যস্ত রয়েছেন ফিল্যান্ডার, তাই চলতি বছরেই চুক্তির সবকিছু পাকাপাকি করতে পারছে না দুই পক্ষ।

ফিল্যান্ডারের অবসরের খবর পাওয়ার পর থেকেই ইংল্যান্ডের সংবাদমাধ্যমগুলোতে কানাঘুষো শুরু হয়ে গেছিল যে, টেস্ট ছাড়ার পর কলপাক চুক্তিতে সমারসেটে যোগ দেবেন তিনি। জানা গেছে, সমারসেটে সঙ্গে বাৎসরিক ভিত্তিতে চুক্তি করছেন ফিল্যান্ডার। ২০১২ সালে ক্লাবটির হয়ে বিদেশি কোটায় ৫টি ম্যাচ খেলেছিলেন তিনি।

আনুষ্ঠানিকভাবে তার চুক্তির খবর প্রকাশ করে দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে সমারসেটের পক্ষ থেকে বলা হয়েছে, ‘এ চুক্তির জন্য প্রয়োজনীয় দালিলিক কাজগুলো ইসিবির সঙ্গে চূড়ান্ত করা হচ্ছে। আমরা আশা করছি নতুন বছরেই চুক্তির সব কাজ শেষ করে ফেলতে পারবো।’

কলপাক চুক্তিতে সমারসেটে নাম লিখিয়ে ফিল্যান্ডার বলেন, ‘সমারসেটের সঙ্গে চুক্তি নিশ্চিত করে আমি সত্যিই খুশি। এটা দারুণ একটি ক্লাব এবং কয়েক বছর আগে এ দলের হয়ে খেলাটা খুব উপভোগ করেছি। আমি জানি তারা সবশেষ ৫০ ওভারের টুর্নামেন্ট জিতেছে এবং চ্যাম্পিয়নশিপ জেতার খুব কাছে গিয়েছিল। আশা করছি ২০২০ সালটি সফলভাবে কাটাতে আমি তাদের সাহায্য করতে করতে পারবো। তবে এখন আমি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নিয়েই ভাবছি।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে