অজিদের রেকর্ডে বিধ্বস্ত ভারত

0
158


অজিদের রেকর্ডে বিধ্বস্ত ভারত

ঘরের মাঠে কোহলিদের বিপক্ষে জয় তুলে নেয়া এত সহজ নয়। এতদিন এমনটাই জানত ক্রিকেটপ্রেমীরা। কিন্তু গত পরশু সিরিজের প্রথম ওয়ানডেতে দাপুটে ভারতকে তাদেরই ঘরের মাঠে একেবারে বিধ্বস্ত করে ছেড়েছে অজিরা। স্বাগতিকদের দেয়া ২৫৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ১২ ওভার ২ বল হাতে রেখেই ১০ উইকেটে জিতেছে সফরকারীরা। এমনকি অস্ট্রেলিয়ার ২ ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ তুলে নিয়েছেন ঝড়োগতির শতক। গত মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে দুর্দান্ত এ জয়ের ম্যাচে বেশ কয়েকটি রেকর্ড গড়েছে অস্ট্রেলিয়া। এক নজরে দেখে নেই অজিদের রেকর্ডগুলো- ঘরের মাটিতে এটি ভারতের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ১০ উইকেটের হার। এর আগে ২০০৫ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে প্রোটিয়াদের বিপক্ষে সর্বোচ্চ উইকেটের হার দেখেছিল ভারত। এবার অজিদের বিপক্ষে।

উদ্বোধনী জুটিতে ২৫৮ রান যোগ করেছেন ওয়ার্নার ও ফিঞ্চ, যা কিনা ভারতের বিপক্ষে যে কোনো জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগের রেকর্ডটিও ছিল অস্ট্রেলিয়া। ২০১৬ সালের পার্থে জর্জ বেইলি ও স্টিভেন স্মিথ মিলে গড়েছিলেন ২৪২ রানের জুটি। সব মিলিয়ে ওয়ার্নার-ফিঞ্চের জুটিটি রান তাড়া করতে নেমে তৃতীয় সর্বোচ্চ। এছাড়া ভারতের মাটিতে এটিই সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি। ভারত প্রথমে ব্যাট করে ২৫৬ রান সংগ্রহ করে। জবাবে উইকেট না হারিয়েই লক্ষ্যে পৌঁছে গিয়েছে অস্ট্রেলিয়া। ওয়ানডে ইতিহাসে এর চেয়ে বেশি রান তাড়া করে ১০ উইকেটের জয় আছে আর ১টি। ২০১৭ সালে বাংলাদেশের দেয়া ২৭৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই ছুঁয়ে ফেলেছিল প্রোটিয়ারা।

কোনো ওয়ানডেতে দ্বিতীয়বারের মতো অজি ২ ওপেনার সেঞ্চুরি হাঁকালেন। ভারতের বিপক্ষে রান তাড়া করতে নেমে দুই ওপেনারের সেঞ্চুরির ঘটনা এটিই প্রথম। এর আগে ২০০৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গ্যাবায় অ্যাডাম গিলক্রিস ও সাইমন ক্যাটিচ একই ম্যাচে করেছিলেন সেঞ্চুরি। ওয়ানডেতে ভারতের বিপক্ষে ওয়ার্নার ও ফিঞ্চের জুটির গড় ১০৬। তারা দুজন মিলে ভারতের বিপক্ষে ১০ ইনিংসে ইনিংস সূচনা করে যোগ করেছেন ৯৫৪ রান। এর মধ্যে রয়েছে ৩টি সেঞ্চুরি ও ৪টি হাফসেঞ্চুরির জুটি।

এমএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে