এবার দুটি লিগ খেলতে হবে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোকে

0
106

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর যুব (অনূর্ধ্ব-১৮) দল নিয়ে লিগ হবে- বাফুফে অনেক আগে থেকেই দিয়ে আসছে এমন প্রতিশ্রুতি; কিন্তু লিগতো পরের কথা, টুর্নামেন্টও নিয়মিত আয়োজন হয় না। কেন? বাফুফের ব্যাখ্যা- ক্লাবগুলোর আগ্রহ কম।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ হয়েছে ১১ বার। সেখানে ক্লাবগুলোর যুব দলের টুর্নামেন্ট হয়েছে মাত্র ৩ বার। যদিও বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর যুব দল থাকা এবং টুর্নামেন্ট বা লিগে অংশ নেয়া বাধ্যতামূলক।

ক্লাবগুলোর এই যুব দলের টুর্নামেন্টের ইতিহাস খুবই খারাপ। কেউ খেলে কেউ খেলে না। যার যেমন খুশি। ভোটের কথা ভেবে বাফুফেও ক্লাবগুলোকে খেলতে বাধ্য করতে পারে না। কিংবা করেও না।

অনেক কাঠখড় পুড়িয়ে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর যুব দল নিয়ে প্রথম টুর্নামেন্ট হয়েছিল ২০১২ সালে। পরের তিনটি ২০১৪, ২০১৮ ও ২০১৯ সালে হয়েছে অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্ট। তবে এবার লিগ আয়োজনে ক্লাবগুলো কথা দিয়েছে বাফুফের প্রফেশনাল লিগ কমিটিকে। যেটা ভালো একটা খবর। যদিও অতীত প্রতিবারই এমন শোনা গেছে। শেষ পর্যন্ত দায়সারাভাবে একটি টুর্নামেন্ট আয়োজন করেই দায়িত্ব শেষ করেছে বাফুফে।

এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর অনূর্ধ্ব-১৮ দল নিয়ে লিগ হবে- এই নির্দেশনা ক্লাবগুলোকে আজই (বৃহস্পতিবার) চিঠি দিয়ে স্মরণ করিয়ে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। বাফুফে ক্লাবগুলোকে বলেছে- প্রিমিয়ার লিগ চলকালীন ‘বাফুফে অনূর্ধ্ব-১৮ ফুটবল লিগ ২০১৯-২০’ অনুষ্ঠিত হবে। সে হিসেবে প্রস্তুতি নিতে হবে।

প্রিমিয়ার লিগের খেলা চলাকালীন অনূর্ধ্ব-১৮ লিগ হওয়ার ঘোষণা দিলেও ঠিক কবে যুবাদের এই প্রতিযোগিতা মাঠে গড়াবে তা এখনো ঠিকঠাক হয়নি। আগের তারিখ ঠিক থাকলে আজ (বৃহস্পতিবার) শুরু হয়ে যেতো প্রিমিয়ার লিগ। কিন্তু লিগ পিছিয়ে নেয়া হয়েছে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

বাফুফের প্রফেশনাল লিগ কমিটির কর্মকর্তা জাবের বিন তাহের আনসারী বলেছেন, ‘এবার টুর্নামেন্ট নয়, লিগ হবে প্রিমিয়ার লিগের ১৩ ক্লাবের অনূর্ধ্ব-১৮ দল নিয়ে। তবে ঠিক কবে হবে, তার দিনক্ষণ এখনো ঠিক হয়নি। তাড়াতাড়িই দলবদলের তারিখ ও ভেন্যু ঘোষণা করা হবে। খেলা হতে পাওে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম বা কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে।’

বাফুফের এ কর্মকর্তা বলেন, ‘অনূর্ধ্ব-১৮ লিগটা হবে সিঙ্গেল। তাই একটু পরে শুরু হলেও প্রিমিয়ার লিগের মধ্যেই শেষ করা সম্ভব। আগামী কয়েকদিনের মধ্যেই দলবদলের তারিখ নির্ধারণ করা হবে।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো হচ্ছে- বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, সাইফ স্পোর্টিং ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, ব্রাদার্স ইউনিয়ন, আরামবাগ ক্রীড়া সংঘ, চট্টগ্রাম আবাহনী লিমিটেড, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি, বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব ও উত্তর বারিধারা ক্লাব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে