বিপিএলের শীর্ষ পাঁচ বোলার-ব্যাটসম্যান

0
88


বিপিএলের শীর্ষ পাঁচ বোলার-ব্যাটসম্যান

রাজশাহী রয়্যালস-খুলনা টাইগার্সের ফাইনালের মধ্য দিয়ে শুক্রবার পর্দা নামছে বঙ্গবন্ধু বিপিএলের। ফাইনাল বাদে বিপিএলে এখন পর্যন্ত ম্যাচ হয়েছে ৪৫টি। চলুন ফাইনালের আগে জেনে নেই এবারের বিপিএলে ব্যাটে-বলে শীর্ষ পাঁচে আছেন কারা। ব্যাটসম্যানদের মধ্যে এখন শীর্ষস্থানে রয়েছেন খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিকুর রহিম। মুশফিক এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছেন। তার রান ৪৭০। এই রান করতে ৪টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। প্রতি ম্যাচে তার রান তোলার গড় ৭৮.৩৩। অবশ্য তার ৪ হাফসেঞ্চুরির জায়গায় থাকতে পারত দুটো সেঞ্চুরি। কারণ তিনি দুটো ম্যাচে যথাক্রমে ৯৬ ও ৯৮ রান করেছিলেন। আর এই দুটি ম্যাচেই অপরাজিত ছিলেন তিনি।
এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন খুলনা টাইগার্সের আরেক ব্যাটসম্যান রাইলি রুশো। তিনি মুশফিকের সমান ১৩টি ম্যাচে খেলেছেন। তার রান ৪৫৮। হাফসেঞ্চুরি ৪টি। এক ইনিংসে তার সর্বোচ্চ রান ৭১। রান তোলার গড় ৪৫.৮০।
সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের মধ্যে তৃতীয় স্থানে রয়েছেন রাজশাহী রয়্যালসের শোয়েব মালিক। তিনি এখন পর্যন্ত খেলেছেন ১৪টি ম্যাচ। তার রান ৪৪৬। এক ইনিংসে মালিকের সর্বোচ্চ রান ৮৭। তার রান তোলার গড় ৪০.৫৪। মালিক এই রান করতে এখন পর্যন্ত ৩ বার হাফসেঞ্চুরি করেছেন।
এই তালিকার চতুর্থ স্থানে রয়েছেন কুমিল্লা ওয়ারিয়র্সের ডেভিড মালান। তিনি এবারে বিপিএলে ১১টি ম্যাচ খেলে করেন ৪৪৪। মালান শীর্ষ ৫ ব্যাটসম্যানের মধ্যে একমাত্র সেঞ্চুরিয়ান। ১ সেঞ্চুরি ছাড়াও তার রয়েছে ৩টি হাফসেঞ্চুরি। এক ইনিংসে সর্বোচ্চ রান ১০০। মালানের দল কুমিল্লা গ্রুপ পর্বের বাধা টপকে প্লে-অফে জায়গা করে নিতে পারেনি। ফলে অন্যদের চেয়ে তাকে ম্যাচও কম খেলতে হয়েছে।
পঞ্চম স্থানে রয়েছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ইমরুল কায়েস। তিনি ১৩ ম্যাচ খেলে করেছেন ৪৪২ রান। এক ইনিংসে তার সর্বোচ্চ রান ৬৭। তার হাফসেঞ্চুরি রয়েছে ৪টি।
বোলারদের মধ্যে এখন শীর্ষস্থানে রয়েছেন রংপুর রেঞ্জার্সের মোস্তাফিজুর রহমান। মোস্তাফিজ ২০টি উইকেট তুলে নিতে খেলেছেন ১২টি ম্যাচ। তার সেরা বোলিং ফিগার ১০ রানে ৩ উইকেট। দ্বিতীয় স্থানে রয়েছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের রুবেল হোসেন। তিনি ১৩টি ম্যাচ খেলে ২০টি উইকেট পেয়েছেন। তার সেরা বোলিং ফিগার ১৭ রানে ৩ উইকেট। তৃতীয় স্থানে রয়েছেন খুলনার রবাট ফ্রাইলিঙ্ক। এখন পর্যন্ত ১৩ ম্যাচ খেলে ১৯টি উইকেট পেয়েছেন তিনি। তার সেরা বোলিং ফিগার ১৬ রানে ৫ উইকেট। খুলনা ফাইনালে উঠায় ফ্রাইলিঙ্কের সামনে রয়েছে রুবেল ও মোস্তাফিজকে পেছনে ফেলে শীর্ষস্থান দখলের সুযোগ। এই তালিকার চতুর্থ স্থানে রয়েছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মেহেদী হাসান রানা। তিনি ১০ ম্যাচ খেলে ১৮টি উইকেট পেয়েছেন। তার সেরা বোলিং ফিগার ২৩ রানে ৪ উইকেট। পঞ্চম স্থানে রয়েছেন খুলনা টাইগার্সের মোহাম্মদ আমির। তিনি ১২ ম্যাচ খেলে পেয়েছেন ১৮টি উইকেট। তার সেরা বোলিং ফিগার ১৭ রানে ৬ উইকেট।
সেরা ৫ ব্যাটসম্যান
নাম দল ম্যাচ সেঞ্চুরি হাফসেঞ্চুরি সর্বোচ্চ মোট রান
মুশফিকুর রহিম ১৩ খুলনা টাইগার্স ০ ৪ ৯৮* ৪৭০
রাইলি রুশো ১৩ খুলনা টাইগার্স ০ ৪ ৭১* ৪৫৮
শোয়েব মালিক ১৪ রাজশাহী রয়্যালস ০ ৩ ৮৭ ৪৪৬
ডেভিড মালান ১১ কুমিল্লা ওয়ারিয়র্স ১ ৩ ১০০* ৪৪৪
ইমরুল কায়েস ১৩ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ০ ৪ ৬৭* ৪৪২
সেরা ৫ বোলার
নাম দল ম্যাচ সেরা বোলিং মোট উইকেট
মোস্তাফিজুর রহমান রংপুর রেঞ্জার্স ১২ ৩/১০ ২০
রুবেল হোসেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ১৩ ৩/১৭ ২০
রবার্ট ফ্রাইলিঙ্ক খুলনা টাইগার্স ১০ ৫/১৬ ১৯
মেহেদী হাসান রানা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ১০ ৪/২৩ ১৮
মোহাম্মদ আমির খুলনা টাইগার্স ১২ ৬/১৭ ১৮

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে