সিরিজ জিততে মরিয়া মাহমুদউল্লাহ

0
33


সিরিজ জিততে মরিয়া মাহমুদউল্লাহ

পাকিস্তানে টাইগাররা খেলতে যাবে কিনা তা নিয়ে অনেক জল ঘোলা হয়েছে। অবশেষে আইসিসির মধ্যস্থতায় ৩ ধাপে পাকিস্তান যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। প্রথম ধাপে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। বর্তমানে টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে পাকিস্তান। তাই এ ফরমেটে স্বাগতিকদের বিপক্ষে জয় তুলে নেয়া অনেক কঠিন। তবে সংক্ষিপ্ত ফরমেটে দেশটির শক্তিমত্তা নিয়ে ভাবছেন না টাইগার টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। বরং সিরিজ জয়ে চোখ রেখেই লড়াইয়ে নামতে চান তিনি। পারিবারিক কারণে পাকিস্তান সফর থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন মুশফিকুর রহিম। তার এ সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন টাইগারদের টি-টোয়েন্টি দলপতি। গতকাল মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে এসব কথা বলেন মাহমুদউল্লাহ রিয়াদ।
পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি খেলতে আজ রাত ৮টায় লাহোরের উদ্দেশে ঢাকা ছাড়বে টাইগাররা। তাই হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিশেষ বিমানে (চার্টার্ড ফ্লাইট) লাহোরে যাবে। ২৪ জানুয়ারি গাদ্দাফি স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের মুখোমুখি হবে সফরকারীরা। বর্তমানে আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে পাকিস্তান। যেহেতু ঘরের মাঠে খেলা তাই শক্তিমত্তার দিক থেকে তারা এগিয়ে থাকবে এমনই মনে করে ক্রিকেটপ্রেমীরা। তবে এসব নিয়ে ভাবছে না মাহমুদউল্লাহ রিয়াদ। কারণ প্রতিপক্ষ সম্পর্কে সম্ভাব্য সব খোঁজ-খবর নিয়েছে বাংলাদেশ। হোমওয়ার্কে বাদ পড়েনি কিছুই। তাই পাকিস্তানের চেয়ে বরং নিজেদের নিয়ে ভাবা বেশি জরুরি মনে করছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। এ বিষয় তিনি বলেন, টি-টোয়েন্টিতে ধারাবাহিক পারফর্ম করছে পাকিস্তান। আমরা ৯ নম্বরে, ওরা ১ নম্বরে। র‌্যাঙ্কিংয়ে কে কোথায় আছে তা নিয়ে ভাবছি না। আমাদের দলের সবাই ভালো ফর্মে আছে। সেটা ধরে রেখে সিরিজ জয়ের চেষ্টা থাকবে আমাদের। আমি আশাবাদী যে ভালো কিছু ম্যাচ উপহার দিতে পারব। ইনশাআল্লাহ্ আমরা সিরিজ জেতার চেষ্টা করব। আমার মনে হয় না র‌্যাঙ্কিং নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু আছে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে নিজেদের মেলে ধরাটাই আমাদের মূল ভাবনা।
নিষেধাজ্ঞার কারণে নেই সাকিব আল হাসান। আর ইনজুরির কারণে বাদ পড়েছেন অভিজ্ঞ ইমরুল কায়েস। এ ছাড়া পাকিস্তান সফর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তার বাবা-মা এবং স্ত্রী পাকিস্তান সফরে যেতে শুরু থেকেই বারণ করেছেন। পরিবারের অনুরোধ ফেলেননি দেশ সেরা এই ব্যাটসম্যান। মুশফিকের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।
তিনি বলেন, মুশফিকের সিদ্ধান্ত আমি সমর্থন করি। কারণ পরিবারের সবসময়ই একটা ইস্যু থাকে। কারো ব্যক্তিগত জীবনে পরিবারের চাইতে বড় ইস্যু আর কিছুই হতে পারে না। ওর সিদ্ধান্তের প্রতি আমার পূর্ণ সমর্থন রয়েছে।
মুশফিকের মতো মাহমুদউল্লাহর পরিবারও প্রথমে বেঁকে বসেছিল। গর্বিত সদস্য মৃত্যুপুরিতে খেলতে যাক সেটা তারাও চাচ্ছিলেন না। কিন্তু মাহমুদউল্লাহ তাদের আশ্বস্ত করেছেন বলেই অনুমতি মিলেছে। এ বিষয়ে তিনি বলেন, প্রথম দিকে অবশ্যই কঠিন ছিল এবং আমার পরিবারও কনসার্নড ছিল। আমি আমার পরিবারের সঙ্গে কথা বলেছি। পরে ওরা রাজি হয়েছে। এদিক থেকে আমি কিছুটা স্বস্তিতে যে আমার পরিবার রাজি হয়েছে। তারা অস্বস্তি বোধ করবে না।
এ ছাড়া তরুণ দল নিয়ে আশার বাণী শোনালেন মাহমুদউল্লাহ। তিনি বলেন, সেরা পারফরমেন্স করেই সবাই দলে এসেছে। বিপিএলে ব্যাটে-বলে দারুণ পরাফর্ম করেছে স্কোয়াডের সবাই। দলের সবাই ভালো কিছু করতে মুখিয়ে আছে। আমি মনে করি সবাই নিজেদের পজিশন সম্পর্কে জানে। সেভাবেই তারা প্রস্তুতি নিয়েছে। আমার চাওয়া থাকবে, সবাই যেন নিজ নিজ পজিশনে সেরাটা দেয়ার চেষ্টা করে।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে