সেমিতে বরুন্ডি

0
36


সেমিতে বরুন্ডি

বঙ্গবন্ধু গোল্ডকাপে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে বরুন্ডি। গতকাল গ্রুপ ‘বি’র ম্যাচে সিসিলসের বিপক্ষে খেলতে নামে বরুন্ডি। ম্যাচটিতে প্রথমে পিছিয়ে পরেও পরবর্তী সময় দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সিসিলসকে ৩-১ গোলে হারায় তারা। আর এতেই ‘বি’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত হয় তাদের। বুরুন্ডি তাদের আগের ম্যাচে মরিশাসকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারায়। ওই ম্যাচে জয় পেয়েই তারা বুঝিয়ে দিয়েছিল তাদের শক্তিমত্তা। এখন দ্বিতীয় ম্যাচেও এর প্রমাণ রাখল তারা। এর আগে ‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন। এখন আজ ও আগামীকাল অনুষ্ঠিত হবে গ্রুপ পর্বের শেষ দুটো ম্যাচ। সেখান থেকেই সেমির আরো দুটো দল আসবে। রবিবার বাংলাদেশ লড়বে শ্রীলঙ্কার বিপক্ষে। লঙ্কানদের বিপক্ষে জয় পেলে তৃতীয় দল হিসেবে সেমি নিশ্চিত করতে পারবে লাল-সবুজের প্রতিনিধিরা।
শনিবারের ম্যাচটিতে বরুন্ডির হয়ে জোড়া গোল করেন দলটির অধিনায়ক আমিসসি তাম্বে। আর একটি গোল করেন জসপিন শিমিরিমানা। ১৮ বছর বয়সী শিমিরিমানা মরিশাসের বিপক্ষে হ্যাটট্রিক গোল করেছিলেন। আর আজকের ম্যাচে গোল করার মাধ্যমে দুই ম্যাচ খেলেই ক্যারিয়ারে ৪টি গোল পেয়ে গেলেন তিনি। অন্যদিকে সিসিলসের হয়ে একমাত্র সান্ত¡নাসূচক গোলটি করেন প্যারি মোনাই।

ম্যাচটিতে মাত্র ২৬ মিনিটের মাথায় এগিয়ে যায় সিসিলস। প্রথমার্ধের পুরো সময় এই ব্যবধান ধরে রাখতে সমর্থ হয় সাগর পাড়ের দেশটি। প্রথমার্ধে গোল হজম করে বুরুন্ডি গোল করতে মরিয়া হয়ে ওঠে। কিন্তু প্রথমার্ধে তাদের সেই সুযোগ কোনোভাবেই দেয়নি সিসিলস। তবে দ্বিতীয়ার্ধে যেয়ে বুরুন্ডিকে আর আটকে রাখতে পারেনি তারা। ম্যাচের ৫৪ মিনিটে গোল করে দলকে সমতা এনে দেন জসপিন। এরপর ৬০ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক আমিসসি তাম্বে। গোলের ব্যবধান ৩-১ করতে আরো মাত্র ১ মিনিটই সময় নেন তাম্বে। তিনি ম্যাচের ৬১ মিনিটের সময়ই নিজের জোড়া গোলটি পূর্ণ করেন। ম্যাচটিতে জোড়া গোল করে দলের জয়ে অবদান রাখায় ম্যাচ সেরার পুরস্কার পান তিনি।

ফিফার সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী বুরুন্ডি রয়েছে ১৫১ নম্বর স্থানে। অন্যদিকে সিসিলস রয়েছে ২০০তম স্থানে। দুদলের মধ্যে র‌্যাঙ্কিংয়ের ফারাকটা বেশ বড়। কিন্তু ম্যাচের প্রধমার্ধেই গোল তুলে নিয়ে বুরুন্ডির মনে কাঁপন ধরিয়ে দেয় সিসিলস। তবে নিজেদের শক্তিটা প্রথমার্ধে না দেখাতে পারলেও দ্বিতীয়ার্ধে ঠিকই এটি সিসিলসকে হাড়ে হাড়ে বুঝিয়ে দেয় পশ্চিম আফ্রিকার দেশটি।

‘বি’ গ্রুপের শেষ ম্যাচে মরিশাসের বিপক্ষে লড়বে সিসিলস। এই ম্যাচটিতে যে দল জয় পাবে সে সরাসরি সেমিফাইনালের টিকেট পাবে। আর দুদলের লড়াইটি যদি ড্র হয় তা হলে সেমিফাইনালের টিকেট পাবে সিসিলস। কারণ গোল হজম করার দিক দিয়ে মরিশাসের চেয়ে পিছিয়ে রয়েছে সিসিলস। মরিশাস তাদের প্রথম ম্যাচে বুরুন্ডির বিপক্ষে ৪-১ গোলে হেরেছিল। অন্যদিকে সিসিলস হেরেছে ৩-১ গোলে



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে