করোনায় টালমাটাল ক্রীড়াঙ্গন

0
41


করোনায় টালমাটাল ক্রীড়াঙ্গন

করোনার কারণে ক্রীড়াঙ্গনে পরিস্থিতিটা এতই নাজুক যে মাঠে নামতে চাচ্ছে না অনেক দল। ২৬ মার্চ সিলেটে আফগানিস্তান আর ৩১ মার্চ কাতারের বিপক্ষে ম্যাচ বাংলাদেশ। করোনা ভাইরাসের কারণে ভারতের ম্যাচ স্থগিত হয়েছে। বাংলাদেশের ম্যাচ নিয়েও আছে সংশয়। ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আন্তর্জাতিক আর্চারিচ চ্যাম্পিয়নশিপ এবং সাইকেলিং প্রতিযোগিতা কিন্তু করোনার কারণে তা বাতিল করা হয়।

করোনার কারণে ক্রীড়াঙ্গনে পরিস্থিতিটা এতই নাজুক যে মাঠে নামতে চাচ্ছে না অনেক দল। ২৬ মার্চ সিলেটে আফগানিস্তান আর ৩১ মার্চ কাতারের বিপক্ষে ম্যাচ বাংলাদেশ। করোনা ভাইরাসের কারণে ভারতের ম্যাচ স্থগিত হয়েছে। বাংলাদেশের ম্যাচ নিয়েও আছে সংশয়। প্রিমিয়ার লিগ ও লিগ কাপে ম্যাচের আগে করমর্দন করাও বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি কয়েকটি ক্লাব থেকে খেলোয়াড়দের নির্দেশনা দেয়া হয়েছে, যেন ভক্তদের অটোগ্রাফ দেয়া ও সেলফি তোলা থেকে বিরত থাকে।

প্রিমিয়ার লিগের বাইরে আরো স্থবির ক্রীড়া দুনিয়া। ইতালিতে আগামী ৩ এপ্রিল পর্যন্ত সবগুলো বড় আয়োজন দর্শকবিহীন স্টেডিয়ামে করার নির্দেশ দেয়া হয়েছে। ইতালিয়ান ফুটবলে প্রভাবটা পড়েছে আরো আগেই। মাত্র কয়দিন আগেই সিরি এ-তে স্থগিত করা হয় অনেকগুলো ম্যাচ। অবশ্য পরে ম্যাচগুলো বদ্ধ স্টেডিয়ামে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া পিছিয়ে দেয়া হয়েছে ইতালিয়ান কাপের সেমিফাইনালও। চ্যাম্পিয়ন্স লিগে ভ্যালেন্সিয়া ও আটালান্টার ১০ মার্চের ম্যাচটিও খেলা হবে দর্শকশূন্য মাঠে। একই ভাগ্য বরণ করতে হচ্ছে ইউরোপা লিগে ইন্টারমিলান ও গেটাফের ম্যাচটিকেও। এদিকে ফরাসি লিগ ওয়ানে স্থগিত করা হয়েছে পিএসজি ও স্ট্রসবুর্গের ম্যাচটি।

জাপানেও করোনা ভাইরাস আতঙ্কে স্থগিত করা হয়েছে জে-লিগের ম্যাচ। সুইস সুপার লিগ ও সেকেন্ড ডিভিশন চ্যালেঞ্জ লিগেও অনেকগুলো ম্যাচ বাতিল করা হয়েছে। জানা গেছে, সাবেক ড্যানিশ ফুটবল তারকা থমাস কাহেলনবার্গ এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন। এদিকে ফিফা ও এশিয়ান ফুটবল কর্তৃপক্ষও ২০২২ সালের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচও পিছিয়ে দেয়ার কথা ভাবছে বলে জানা গেছে।

করোনা ভাইরাসের ঝুঁকিতে স্থগিত হয়েছে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের ভারত ও কাতার ম্যাচ। মার্চের ২৬ তারিখ ওডিশার ভুবনেশ্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ম্যাচটি। কিন্তু করোনা ভাইরাসের ঝুঁঁকি থাকায় ম্যাচটি স্থগিত করেছে সর্বভারতীয় ফুটবল সংস্থা। এখন পর্যন্ত নতুন কোনো সূচিও প্রকাশ করেনি তারা।

ক্রিকেটে এরই মধ্যে স্থগিত করা হয়েছে নেপালস এভারেস্ট প্রিমিয়ার লিগ। বাংলাদেশের পাকিস্তান সফরও আছে হুমকিতে। মোটর রেসিং, গলফ, টেনিস ও অ্যাথলেটিকসেও করোনার মারাত্মক প্রভাব পড়েছে। পরিস্থিতির উন্নতি না হলে ক্রীড়া দুনিয়া নিশ্চিতভাবে আরো গভীর সংকটে পড়তে যাচ্ছে। প্রায় সব খেলাই কম বেশি করোনায় আক্রান্ত হয়ে এখন টালমাটাল, যা ক্রীড়া অর্থনীতিতেও বড় ধরনের ক্ষতি ডেকে আনছে। করোনার কারণে হুমকির মুখে টোকিও অলিম্পিকও। যদিও কর্তৃপক্ষ আয়োজন নিয়ে আশাবাদী।

এমএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে