হিজড়াদের পাশে মোসাদ্দেক

0
46


হিজড়াদের পাশে মোসাদ্দেক

প্রাণঘাতী করোনাভাইরাসের এই দুর্দিনে তৃতীয় লিঙ্গের মানুষ হিজড়াদের পাশে এসে দাঁড়িয়েছেন জাতীয় দলের ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত। মাত্র কদিন আগেই নিজ এলাকার ২০০ পরিবারকে খাদ্যদ্রব্য দিয়ে সাহায্য করেছেন সৈকত। এবার নিজ শহর ময়মনসিংহের তৃতীয় লিঙ্গের মানুষদের মধ্যেও খাদ্যদ্রব্য বিতরণ করলেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম তথা নিজের ভ্যারিফায়েড ফেসবুক পেজে মোসাদ্দেক তৃতীয় লিঙ্গের মানুষদের সাহায্য করার বিষয়টি নিশ্চিত করেছেন।

ফেসবুকে দেয়া পোস্টে একটি ছবির সঙ্গে তিনি লেখেন, আমাদের সমাজের যদি সবচেয়ে অবহেলিত কেউ থেকে থাকে তারা হলেন ‘তৃতীয় লিঙ্গ বা ট্রান্সজেন্ডার। আমি পার্সোনালি উনাদের আপনি করে বলি। কখনো হিজড়া বলে ডাকি না। কেমন জানি মনে হয় দূরে ঠেলে দিচ্ছি তাই আর কি…। প্রথমত আমরা তাদের অনেকেই মানুষ হিসেবে গোনায় ধরি না, যদি ধরিও তবেও তারা আমাদের থেকে নিচু প্রজাতিরই ভেবে থাকি। যা কিনা খুবই লজ্জাজনক।
অনেকেই দেখছি গরিব দুঃখী, অসহায় মানুষকে ত্রান দিচ্ছে, প্যাকেট ভরে ভরে। যা আমি খুবই সম্মানের সাথেই দেখছি। তবে আমি অনেকটাই নিশ্চিত যে, আমার পোস্ট দেখার পর অনেকের মনে হবে ওরে ওরাও তো আমাদের মাঝে ছিল। উনাদের নিয়ে তো ভাবা হলো না। কিছু করা হলো না। ওদের অবস্থান আমাদের সমাজে কোথায় এ থেকেই বোঝা যাচ্ছে। করোনা ভাইরাসের কারণে সব বন্ধ হয়ে যাওয়ায় আয় বন্ধ হয়ে গেছে তৃতীয় লিঙ্গের মানুষদেরও। সে জন্যই জাতি, ধর্ম, বর্ণ ভুলে সবাইকে সমানভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিতে বলছেন মোসাদ্দেক, আমরা যেন ভুলে না যাই তাঁরাও আমাদের মতোই মানুষ। এই পরিচিতি কবে আমরা মন থেকে বিশ্বাস করব আমি জানি না। মানসিকতা পরিবর্তনের সময় এসে গেছে। সমাজে এখনো অনেকে আছেন, যারা কিনা তৃতীয় লিঙ্গের মানুষের ভিন্ন দৃষ্টিতে দেখেন। কিন্তু ক্রিকেটার মোসাদ্দেক হোসেনের চোখে তারাও মানুষ। তাদেরও ক্ষুধা লাগে, খেতে হয়। এসব দিক বিবেচনা করে এই করোনায় ২০০ পরিবারকে সাহায্য করার পর তৃতীয় লিঙ্গের মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন ক্রিকেটার মোসাদ্দেক সৈকত।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে