ধীরে ধীরে মাঠে ফিরছে খেলা

0
19


ধীরে ধীরে মাঠে ফিরছে খেলা

চীনের উহান শহরে গত বছরের ডিসেম্বর মাসের দিকে হঠাৎ করে আবির্ভাব হয় নতুন একটি রোগের। যেই রোগটিতে আক্রান্ত হয়ে একসঙ্গে দ্রুত অনেক মানুষ অসুস্থ হওয়া শুরু করে। পরবর্তীতে জানা যায় এটি একটি প্রাণঘাতী ভাইরাস যা খুব সহজেই মানুষকে আক্রান্ত করে ফেলে। আর অল্প কয়েকদিনের মধ্যেই সেই ভাইরাস উহান শহর থেকে ছড়িয়ে পরে পুরো বিশ্বে। ফলে বাধ্য হয়ে বন্ধ করে দিতে হয় বিশ্বের সব স্বাভাবিক কার্যক্রম। এরফলে অন্য স্বাভাবিক কার্যক্রমগুলোর মতো স্থগিত হয়ে যায় বিশ্বের সবধরনের খেলাধুলা।

গত ফেব্রুয়ারীর শেষ থেকে মূলত বিশ্বের ক্রীড়া প্রতিযোগিতাগুলো স্থগিত হতে থাকে। তবে প্রায় ৩ মাসের কাছাকাছি সময় পর ধীরে ধীরে আবার মাঠে ফিরছে খেলা। তবে তা দর্শকবিহীন মাঠে। আর মাঠের খেলা ফেরার অংশ হিসেবে ইউরোপের বেশিরভাগ দেশ বিদেশী খেলোয়াড়দের প্রবেশের অনুমতি দিয়েছে। এরমধ্যে করোনার বর্তমান নতুন প্রাণকেন্দ্র রাশিয়াও সবধরনের বিদেশী অ্যাথলেটদের তাদের দেশে প্রবেশের অনুমতি দিয়েছে। এমনকি তারা টেবিল টেনিসসহ বেশ কয়েকটি খেলা ইতোমধ্যেই খেলার জন্য অনুমতি দিয়ে দিয়েছে। তাছাড়া পৃথিবীর অন্যতম বড় দেশ ভারতও অ্যাথলেটদের অনুশীলনের জন্য তাদের স্টেডিয়ামগুলো খুলে দিয়েছে।

এরমধ্যে বেশ কয়েকটি পেশাদার ফুটবল প্রতিযোগিতা ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। তার মধ্যে রয়েছে জার্মান বুন্দেসলিগা ও দক্ষিণ কোরিয়ার কে লিগ। বুন্দেসলিগা শুরু হয় ১৬ মে থেকে। অন্যদিকে কে লিগ শুরু হয় ৮ মে থেকে।

অপরদিকে ইউরোপ ও বিশ্বের অন্যতম জনপ্রিয় ফুটবল লিগ ইতালিয়ান সিরি আ, স্প্যানিশ লা লিগা ও ইংলিশ প্রিমিয়ার লিগ শুরুর প্রস্তুতি ইতোমধ্যে শুরু হয়ে গেছে। এই দেশগুলো ইতোমধ্যে তাদের দেশের লিগে খেলা বিদেশী ফুটবলারদের বিশেষ ব্যবস্থায় আবার ফেরত নিয়ে এসেছে। এরপর লিগ শুরু হওয়াকে সামনে রেখে সবাই ইতোমধ্যেই বেশিরভাগ দল অনুশীলন শুরু করে দিয়েছে। এরমধ্যে সিরি আ ও লা লিগার ক্লাবগুলো প্রায় ২ সপ্তাহ আগে অনুশীলন শুরু করে। আর প্রিমিয়ার লিগের দলগুলো গত মঙ্গলবার থেকে অনুশীলন শুরু করে।

তাছাড়া ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াই চ্যাম্পিয়ন্স লিগ আগামী ৮ আগস্ট থেকে শুরু করার জন্য একটি সম্ভাব্য তারিখ ঘোষণা করে উয়েফা। ইউরোপের দেশগুলোতে যদি করোনার প্রভাব কমতে থাকে তাহলে চ্যাম্পিয়ন্স লিগও এই দিন থেকে শুরু হওয়ার বেশ বড় সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় খেলা ক্রিকেটকে ফের মাঠে ফেরানোর জন্যও প্রস্তুতি শুরু হয়ে গেছে। এর অংশ হিসেবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড বোলারদের বিশেষ ব্যবস্থায় অনুশীলন করার অনুমতি দিয়েছে। ইংলিশ সেরা বোলার স্টুয়ার্ট ব্রড সহ বেশ কয়েকজন খেলোয়াড় আলাদা আলাদাভাবে বেশ কয়েকটি মাঠে অনুশীলন করেছেন। মূলত আগামী জুন-জুলাই মাসেই আবার দেখা যাবে আন্তর্জাতিক ম্যাচ। এ সময়ে ইংল্যান্ড সফরে যাবে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। তাছাড়া এই জুন-জুলাই মাসে বাংলাদেশ ও ভারতকে নিজেদের দেশে নিয়ে যেতে চাইছে শ্রীলঙ্কা। বাংলাদেশের দিক থেকে শ্রীলঙ্কা তেমন ইতিবাচক সারা না পেলেও ভারত এই সময়টায় শ্রীলঙ্কা সফর করতে পারে। ভারত যেহেতু সব ধরনের অ্যাথলেটদের ফের খোলা মাঠে অনুশীলনের অনুমতি দিয়েছে ফলে ক্রিকেটাররা খুব সহসাই পুরোদমে অনুশীলনে নেমে পরবেন। ভারতীয় বিভিন্ন মিডিয়ার খবর অনুযায়ী আগামী সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লিগ আইপিএল শুরু করার জন্য কাজ শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এজন্য আইপিএলে খেলা ফ্র্যাঞ্চাইজিগুলোকে তারা প্রস্তুতি শুরু করে দিতে বলেছে।

এছাড়া পৃথিবীর আরেক জনপ্রিয় আমেরিকান বাস্কেটবল প্রতিযোগিতাও ফের শুরু করার জন্য প্রস্তুতি শুরু হয়েছে। সিবিএস স্পোর্টস জানিয়েছেন আগামী জুলাই মাসের তৃতীয় বা শেষ সপ্তাহ থেকেই আবার বাস্কেটবলের দর্শকরা ঘরে বসে তাদের প্রিয় দলগুলোর খেলা উপভোগ করতে পারবেন।

তবে এবছর ম্যারাথন বা দৌড় প্রতিযোগিতার মতো প্রতিযোগিতাগুলো হয়তো আর দেখা যাবে না। কারণ এই প্রতিযোগিতাগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়।

পিআর



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে