পন্টিংয়ের যে সিদ্ধান্ত এখনো রাগায় ওয়ার্নকে

0
26


পন্টিংয়ের যে সিদ্ধান্ত এখনো রাগায় ওয়ার্নকে

২০০৫ সালে ১৯৮৬-৮৭ সালের পর অস্ট্রেলিয়াকে ৫ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে হারিয়ে আবার প্রথমবারের মতো অ্যাশেজ সিরিজ জয় করে ইংল্যান্ড। এতো দীর্ঘদিন পর অ্যাশেজ জয় করায় ২০০৫ সালের অ্যাশেজকে ইংলিশ ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে ধরা হয়। তবে ইংল্যান্ডের জন্য সিরিজটি সুখকর হলেও অস্ট্রেলিয়ার জন্য ছিল কস্টের। কারণ প্রায় দেড় যুগ পর অ্যাশেজের ট্রফিটা ইংল্যান্ডে রেখে আসতে হয়েছিল তাদের। আর এই সিরিজ হারের জন্য অস্ট্রেলিয়ার তৎকালীন অধিনায়ক রিকি পন্টিংকেই অনেকটা দায়ী করেন ওই দলের সদস্য স্পিন গ্রেট শেন ওয়ার্ন।

তার মতে সিরিজের দ্বিতীয় ম্যাচে পন্টিং টসে জিতেও বোলিং নেয়ার সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার হাত থেকে শিরোপা চলে যাওয়ার অন্যতম কারন। সিরিজের ওই দ্বিতীয় ম্যাচটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ২ রানের অবিশ্বাস্য এক জয় পেয়েছিল ইংল্যান্ড।

ফক্স স্পোর্টস অস্ট্রেলিয়ার সঙ্গে আলাপচারিতায় ওই সিরিজ নিয়ে কথা বলেন ওয়ার্ন। আর সেখানে তিনি বলেন দ্বিতীয় ম্যাচটিতে টসে জিতেও পন্টিংয়ের বল করার সিদ্ধান্ত ছিল পৃথিবীর সবচেয়ে বাজে সিদ্ধান্ত। এ ব্যপারে ওয়ার্ন বলেন, ‘পন্টিংয়ের ওই সিদ্ধান্ত ছিল পৃথিবীর সবচেয়ে বাজে সিদ্ধান্ত। বল কোনো কাজেই আসছিল না। ইংলিশ ব্যাটসম্যানরা প্রথম ইনিংসে এর পুরো সুবিধায় তুলে নিয়েছিল।’

সিরিজের দ্বিতীয় ম্যাচটিতে ইংল্যান্ড প্রথমে ব্যাট করে সবগুলো উইকেট হারিয়ে ৪০৭ রান করে। জবাবে অস্ট্রেলিয়া ৩০৮ রানে গুটিয়ে যায়। এরপর ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে সব উইকেট হারিয়ে ১৮২ রান করে। আর অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ২৭৯ রান করে গুটিয়ে যায়। ফলে ইংল্যান্ড ২ রানের জয় পায়।

এমএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে