প্রাপ্য সম্মান চান অধিনায়ক জেসন হোল্ডার

0
20


প্রাপ্য সম্মান চান অধিনায়ক জেসন হোল্ডার

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অধিনায়ক জেসন হোল্ডার চান নিজের প্রাপ্য সম্মানটা তাকে দিক সবাই। গত প্রায় দেড় বছর ধরে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার হলেও ক্রিকেটের দৈনন্দিন আলোচনায় সেরা অলরাউন্ডার হিসেবে সেভাবে বিবেচনায় আসেন না হোল্ডার। অলরাউন্ডার হিসেবে সম্মান, তারকাখ্যাতি, বিশ্ব ক্রিকেটে নায়কের স্বীকৃতি, এসবে অনেক এগিয়ে ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

বুধবার (৮ জুলাই) থেকে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ শুরুর আগের দিন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে হোল্ডার খানিকটা আক্ষেপ করলেন সেটি নিয়ে। অবশ্য স্টোকসকে প্রাপ্য কৃতিত্ব দিতে আপত্তি নেই তার। গত ১৮ মাস ধরে টেস্ট অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ের শীর্ষে জেসন হোল্ডার। অন্যদিক এই ১৮ মাসে ধীরে ধীরে র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বেন স্টোকস। এখনও দুজনের মধ্যকার রেটিংয়ের পার্থক্য ৬৬। ৪৭৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে হোল্ডার, ৪০৭ পয়েন্ট নিয়ে দুইয়ে স্টোকস।

তবে চলতি সিরিজের তিন ম্যাচে এই পার্থক্য ঘুচিয়ে নেয়ার সুযোগ রয়েছে স্টোকসের সামনে। আবার হোল্ডারও বাড়িয়ে নিতে পারবেন নিজের রেটিং। ব্যক্তিগত লড়াইয়ের চেয়ে ক্রিকেটে মন দিতেই বেশি আগ্রহী হোল্ডার। ব্যক্তিগত স্বীকৃতি বা আইসিসি র‍্যাঙ্কিং আসলে আমাকে ততটা ভাবায় না। বেনকে (স্টোকস) নিয়েই সবসময় আলোচনা হয়, সেটি যৌক্তিকভাবেই। সে আসলেই দারুণ ক্রিকেটার। কিন্তু আইসিসি র‍্যাঙ্কিং বলছে, আমি এক নম্বর অলরাউন্ডার। সম্ভবত যতটা কৃতিত্ব আমার প্রাপ্য, ততটা আমি পাই না, কে জানে!

তিনি আরও যোগ করেন, সত্যি বলতে, এ বিষয় নিয়ে আমি তেমন মাথা ঘামাই না। বিভিন্ন বিষয় লেখার জন্য সাংবাদিকরা আছেন। আমি এখানে এসেছি শুধুমাত্র ক্রিকেট খেলার জন্য। স্টোকসের মতো প্রতিদ্বন্দ্বী থাকলে খেলাটা সবসময়ই মজা হয়। এবারও তেমন কিছুর আশা করছি।

র‍্যাঙ্কিংয়ে যেমন এগিয়ে হোল্ডার, তেমনি নেতৃত্বের অভিজ্ঞতায়ও। নিজের ৪০ টেস্টের ৩২টিতেই নেতৃত্ব দিয়েছেন হোল্ডার। স্টোকস খেলতে নামবেন ৬৪তম টেস্ট, কিন্তু নেতৃত্ব দেবেন প্রথমবার। নিয়মিত অধিনায়ক জো রুট ছুটিতে থাকায় প্রথম টেস্টের জন্য এই দায়িত্ব পেয়েছেন স্টোকস। ব্যাট হাতে ৩২.৭২ গড়ে ১৮৯৮ রান করেছেন হোল্ডার, স্টোকসের ঝুলিতে রয়েছে ৩৬.৫৪ গড়ে ৪০৫৬ রান। এছাড়া বল হাতে হোল্ডারের পরিসংখ্যান ২৬.৩৭ গড়ে ১০৬ উইকেট এবং স্টোকস নিয়েছেন ৩২.৬৮ গড়ে ১৪৭টি উইকেট।

এসআর



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে