লঙ্কা সফরে টি-টোয়েন্টি খেলবে না টাইগাররা

0
19


লঙ্কা সফরে টি-টোয়েন্টি খেলবে না টাইগাররা

করোনাকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেয়া স্বাস্থ্যবিধি মেনে পুরো দমে অনুশীলন শুরু করেছে টাইগার ক্রিকেটাররা। কিন্তু কবে তামিম-মুশফিকরা খেলায় ফিরবে তা নিয়ে জল্পনা-কল্পনায় ডুবে ছিল ক্রিকেটপ্রেমীরা। এমনকি গত কদিন ধরেই টাইগারদের শ্রীলঙ্কা সফর নিয়েও ধোঁয়াশা চলছিল। অবশেষে বিসিবি জানিয়েছে ২৩ সেপ্টেম্বর শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। একই সঙ্গে ২৪ জনের হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি) বহরও যাবে।

এছাড়াও শ্রীলঙ্কা সফরে ম্যাচের সংখ্যা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। এ বিষয় জানা গেছে, এ সফরে বাংলাদেশ ক্রিকেট দল শুধুমাত্র তিন ম্যাচের টেস্ট সিরিজই খেলবে। একটি টেস্ট কমিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে রাজি নয় বিসিবি। এ ব্যপারে নিশ্চিত করেছেন বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান আকরাম খান।

স্বাগতিক লঙ্কান ক্রিকেট বোর্ড প্রস্তুত বাংলাদেশ জাতীয় দলকে বরণ করে নিতে। বিসিবিও শ্রীলঙ্কা সফরের সব রকম প্রস্তুতিই নিতে আদাজল খেয়ে মাঠে নেমেছে। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশ টেস্ট কমিয়ে আনতে রাজি নয় বলে হচ্ছে না টি-টোয়েন্টি সিরিজ। সে লক্ষ্যেই সেপ্টেম্বর ১০ থেকে ১৪ তারিখের মধ্যে শুরু হবে প্রস্তুতি। আর ২৩ সেপ্টেম্বর জাতীয় দল যাত্রা করবে কলম্বোর পথে।

তবে লঙ্কা সফরের আগে ঘুরে ফিরে আলোচনায় করোনা ভাইরাস ও কোয়ারেন্টাইন পরিস্থিতি। কিন্তু বিসিবির দাবি, শ্রীলঙ্কায় টাইগারদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। সেখানে পৌঁছে যে চূড়ান্ত কোভিড-১৯ পরীক্ষা হবে সেখানে নেগেটিভ আসলেই ক্রিকেটাররা মাঠে অনুশীলন করতে পারবে। এ বিষয়ে আকরাম খান বলেন, দেখেন আমাদের ক্রিকেটারদের দেশ ছাড়ার আগে ২টি ও শ্রীলঙ্কা পৌঁছে একটি করোনা পরীক্ষা হবে। সেখানে কেউ যদি পজেটিভ না থাকে তাহলে তো আর কোয়ারেন্টাইনের প্রয়োজন নেই। কিন্তু কেউ যদি পজেটিভ হয় তাহলে সে আইসোলেশনে যাবে। আর কোয়ারেন্টাইন নিয়ে শ্রীলঙ্কা বোর্ড আমাদের কিছু জানায়নি এখনো।

এ সফরে বাংলাদেশ ক্রিকেট দল কয়টি টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে এমন প্রশ্নের জবাবে আকরাম খান বলেন, আসলে টি-টোয়েন্টি সিরিজ হবেই- এমন নিশ্চয়তা কখনো ছিল না। এটা সত্য যে, আমরা লঙ্কানদের সঙ্গে তিন টেস্টের পাশাপাশি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে উৎসাহ দেখিয়েছিলাম। কিন্তু স্বাগতিক লঙ্কান বোর্ড সে প্রস্তাব গ্রহণ করেনি। তারা উল্টো প্রস্তাব দিয়েছিল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হলে টেস্ট একটি কমিয়ে দিতে হবে। মানে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিতে হবে। আমরা টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে চাই এবং পুরো তিন ম্যাচের টেস্ট সিরিজেই অংশ নিতে আগ্রহী। তাই আর টি-টোয়েন্টি সিরিজ খেলা নয়। শুধু টেস্ট সিরিজ খেলতেই দল যাবে শ্রীলঙ্কায়।

এসআর



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে