নতুন মোড়কে মৌসুম শুরু করছে বার্সা

0
12


নতুন মোড়কে মৌসুম শুরু করছে বার্সা

স্প্যানিশ লা লিগায় আজ নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামতে যাচ্ছে বার্সেলোনা। গত মৌসুমে বার্সা যে দল নিয়ে খেলেছিল সেই দল থেকে অনেকেই এবারের মৌসুমে আর কাতালুনিয়ার জায়ান্টদের হয়ে নামতে পারছে না। তাছাড়া দলের কোচও পরিবর্তন করে ফেলেছে তারা। ফলে বার্সেলোনা এই ২০২০-২১ মৌসুম শুরু করতে যাচ্ছে নতুন মোড়কে। এই মৌসুম শুরুর আগে বার্সা ছাড়তে চেয়েছিলেন অধিনায়ক লিওনেল মেসি। কিন্তু নানা নাটকীয়তার পর শেষ পর্যন্ত তিনি থেকে গেছেন। ফলে তার অধিনায়কত্বেই মাঠে নামবে বার্সা। তবে মেসি থাকলেও তার পুরনো বন্ধু লুইস সুয়ারেজ, আর্থুর, নেলসন সেমেদো, ইভান রাকিটিচ ও আর্তুরো ভিদালকে আর বার্সার জার্সিতে দেখা যাবে না। পুরনো কয়েকজনকে বিদায় করার সঙ্গে সঙ্গে বেশ কয়েকজন নতুন খেলোয়াড়দেরও ন্যু ক্যাম্পে নিয়ে এসেছে স্পেনিশ জায়ান্টরা। এর মধ্যে সবচেয়ে বড় নাম হলো মিরালাম পিঁয়ানিজ। তাকে জুভেন্টাস থেকে কিনেছে বার্সা। তাছাড়া ত্রিনাকো, ম্যাথিউস ফার্নান্দেজ ও পেদরিকে দলে ভিড়িয়েছে বার্সা।

এদিকে আজকের ম্যাচটিতে বার্সার হয়ে মাঠে নামতে পারবে না তাদের প্রধান গোলরক্ষক আন্দ্রে টার স্টেগান। হাঁটুর ইনজুরির কারণে তাকে অক্টোবরের শেষ পর্যন্ত বসে থাকতে হবে। এরপর স্যামুয়েল উমিতিতি ও ব্রাথওয়েটও ইনজুরিতে রয়েছেন। তবে ইনজুরি সমস্যা থাকলেও বার্সা শক্তিশালী দল নিয়েই মাঠে নামতে পারবে। বার্সার একাদশে আজ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে ফিলিপ কুতিনহো, আনসু ফাতি, আন্তোনিও গ্রিজম্যান, লিওনেল মেসি, ফ্রাঙ্ক দি ইয়ং, সার্জিও বাসকুয়েটস ও ওসমান দেম্বেলের মতো পরিচিত মুখদের।

বার্সা লা লিগার নতুন মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামলেও তাদের প্রতিপক্ষ ভিয়ারিয়াল এখন পর্যন্ত লা লিগায় ২টি ম্যাচ খেলেছে। আর এই ২টি ম্যাচ খেলে তারা ১টি ম্যাচে জয় তুলে নিয়েছে ও অপর একটি ম্যাচ ড্র করেছে। ফলে ২ ম্যাচ খেলে তারা ৪ পয়েন্ট সংগ্রহ করেছে। বর্তমানে লা লিগায় তাদের অবস্থান ৩ নম্বরে। ফলে ভিয়া রিয়াল চাইবে বার্সাকে আটকে দিয়ে বা জয় তুলে নিয়ে ৩ নম্বর অবস্থানটি ধরে রাখতে। ফলে ভিয়ারিয়ালের বিপক্ষে বার্সাকে বেশ সাবধান থাকতে হবে, এ নিয়ে কোনো সন্দেহ নেই।

লা লিগায় বার্সা প্রথম ম্যাচ খেলতে নামলেও নতুন মৌসুমে নামার আগে মোট ৩টি ম্যাচ খেলেছে তারা। আর এই ৩টি ম্যাচের ৩টিতেই জয় তুলে নিয়েছে তারা। এর মধ্যে এলচির বিপক্ষে জোয়ান গ্যাম্পার ট্রফির ফাইনালে খেলে বার্সা। এলচিকে এই ম্যাচটিতে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে শিরোপা জয় করে প্রাক মৌসুমের প্রস্তুতিটা বেশ ভালোভাবেই সারে মেসিরা। এখন দেখার বিষয় লা লিগার নতুন মৌসুমে তারা ঠিক কীভাবে শুরু করে।

এদিকে অধিনায়ক লিওনেল মেসি এই মৌসুম শুরুর আগে বার্সেলোনা ছাড়তে চাইলেও তাকে অধিনায়কত্ব থেকে বাদ দেয়নি বার্সা ক্লাব কর্তৃপক্ষ। তার হাতেই বার্সা কর্তৃপক্ষ পরিয়ে দিয়েছে ক্যাপ্টেনের আর্মব্যান্ড।

লিওনেল মেসি বার্সার অধিনায়কত্বের দায়িত্ব পান ২০১৮ সালে। সেবছর ক্লাবের কিংবদন্তি খেলোয়াড় আন্দ্রেস ইনিয়েস্তা অবসর গ্রহণ করেন। মেসির নেতৃত্বে বার্সা এর পরের মৌসুমে অর্থাৎ ২০১৮-১৯ মৌসুমে লা লিগার শিরোপা জয় করে বার্সা। তাছাড়া সে মৌসুমে সুপার কোপার শিরোপাও জয় করে বার্সা। তবে এর পরের মৌসুম ২০১৯-২০ মৌসুমে বার্সাকে সম্পূর্ণ খালি হাতে থাকতে হয়। এমনকি চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলের লজ্জার হার নিয়ে মৌসুম শেষ করতে হয় তাদের।

এমএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে