নতুন সড়ক আইন জানেন না চালকরা

0
37

এতদিন যাবত সড়কের শৃংখলা রক্ষায় যে আইনটি বা মোটরযান অধ্যাদেশটি কার্যকর ছিলো সেটি ৭৯ বছরের পুরোনো। যা শুক্রবার থেকে আর কার্যকর থাকছে না। ৭৯ বছর আগের মোটরযান অধ্যাদেশটির জায়গায় আজ (শুক্রবার ১ নভেম্বর) থেকে কার্যকর হলো নতুন সড়ক পরিবহন আইন-২০১৮। আইনটি পাসের প্রায় এক বছর দুই মাস পর এ ঘোষণা আসে। নতুন সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির দায়ে সর্বোচ্চ পাঁচ বছর শাস্তির বিধান রাখা রয়েছে।

শুক্রবার নতুন সড়ক আইন বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের সফিপুরে ফ্লাইওভার নির্মাণকাজ দেখতে গিয়ে সাংবাদিকদের বলেন, সড়ক-মহাসড়কে শৃঙ্খলা আমাদের বড় সঙ্কট। সড়ক-মহাসড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনাই আমাদের লক্ষ্য। এটাই আমাদের চ্যালেঞ্জ। সড়ক পরিবহন আইনটাও সেই জন্যই করা হয়েছে। এখন আমরা আঁটঘাট বেঁধেই নেমেছি।

নতুন সড়ক পরিবহন আইন ২০১৮ বিষয়ে জানতে চাওয়া হলে শংকরে সুগন্ধা পরিবনের চালক রহমত উল্লাহ বলেন, আমাদের গাড়ির মালিক পক্ষ বা শ্রমিক নেতারা নতুন এ আইনের ব্যাপারে কিছুই জানায়নি। তবে শুনছি জেল জারিমানা নাকি হবে এখন থেকে এ(নতুন সড়ক পরিবহন) আইনে।

শুক্রবার দুপুরে বিজয় স্মরণীতে কথা হয় আরেক পরিবহন চালক শরীফের সাথে। শরিফ জানান আইন হইছে শুনছি তবে আইনে কি আছে সে ব্যাপারে তেমন কিছু জানি না। ভয়ে ভয়ে রাস্তায় গাড়ি চালাচ্ছি। কখন কি হয় আল্লাহ ভালো জানে।

নতুন আইনে শাস্তি-জরিমানা- বাড়লো

অবহেলায় গাড়ি চালানোতে গুরুতর আহত বা প্রাণহানিতে সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড

উদ্দেশ্যপ্রণোদিত হত্যাকাণ্ড প্রমাণ হলে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড

লেন ভঙ্গ ও হেলমেট ব্যবহার না করায় অনধিক ১০ হাজার টাকা জরিমানা

ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোয় ছয় মাসের জেল ও ২৫ হাজার টাকা বা উভয় দণ্ড

নিবন্ধন ছাড়া গাড়ি চালানোয় ছয় মাসের জেল বা ৫০ হাজার টাকা বা উভয় দণ্ড

ফিটনেসবিহীন গাড়ি চালানোয় ছয় মাসের জেল বা ২৫ হাজার টাকা বা উভয় দণ্ড

এদিকে চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, অটোরিকশা, মোটরসাইকেল ও প্রাইভেটকার চালকরা কমবেশি কার্যকর হওয়া নতুন সড়ক পরিবহন আইন সম্পর্কে জানেন বা সচেতন রয়েছেন। কিন্তু গণপরিবহন বা বাসের অধিকাংশ চালক নতুন আইন সম্পর্কে কিছুই জানেন না।

নতুন আইন প্রয়োগের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও পুলিশের ট্রাফিক বিভাগ বলছে, নতুন সড়ক পরিবহন আইন আজ থেকে কার্যকর হলেও প্রয়োগ হবে পুরাতন আইনই। পর্যায়ক্রমে সহনীয় মাত্রায় নতুন আইনটি প্রয়োগ শুরু হবে। তার আগে যাদের জন্য আইন অর্থাৎ পথচারী, চালক ও হেলপারদের এ ব্যাপারে মোটিভেশন করা হবে।

রাজধানীর বাইরের বেশিরভাগ চালকরাও জানেন না নতুন সড়ক পরিবহন আইনের বিষয়ে। এ কারণে যত্রতত্রভাবে পার্কিং, সিটব্যাল্ট না বেঁধে গাড়ি চালানোসহ নানা অনিয়ম চোখে পড়েছে দিনভর। তবে নতুন আইন নিয়ে সচেতনতা বাড়াতে কাজ করছে ট্রাফিক পুলিশ।

মাঠ পর্যায়ের ট্রাফিক কর্মকর্তারা বলছেন, নতুন আইন আজ থেকে কার্যকর হলেও প্রয়োগ করা হচ্ছে না। প্রয়োগ হচ্ছে পুরাতন আইন।

রাজধানীর খামারবাড়ি মোড়ে কর্মরত ট্রাফিক সার্জেন্ট শফিক আহমেদ বলেন, সদ্য কার্যকর হওয়ায় অনেকেই হয়তো আইন সম্পর্কে কিছু জানে না। তবে আমরা চেষ্টা করছি নতুন আইন সম্পর্কে সবাইকে সচেতন করতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে