বাংলাদেশের তৈরি দুটি জাহাজ ভারতের কাছে হস্তান্তর

0
37


https://www.newstangail.com/wp-content/uploads/2020/01/1578684590.jpg

নিউজ ডেস্ক : বাংলাদেশে তৈরি দুটি বড় কার্গো জাহাজ প্রতিবেশী দেশ ভারতের কাছে হস্তান্তর করা হয়েছে। গতকাল সকালে কর্ণফুলী নদীতে ওয়েস্টার্ন ক্রুজ জাহাজে আয়োজিত অনুষ্ঠানে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কসকে জাহাজ দুটি হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বিশেষ অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন রিয়ার অ্যাডমিরাল আবু আশরাফ, ব্যাংক এশিয়ার ডিএমডি এস এম ইকবাল, ওয়েস্টার্ন মেরিনের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন (অব.) সোহেল হাসান প্রমুখ। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন,  বাংলাদেশে তৈরি জাহাজ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। এটি বাংলাদেশের নাম বহির্বিশ্বে উজ্জ্বল করছে। বিভিন্ন ধরনের জাহাজ নির্মাণে আমাদের সক্ষমতা বাড়ছে।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, ২০১৫ সালে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কস ২০০ কোটি টাকায় ৪টি জাহাজ নির্মাণের কার্যাদেশ দেয়। এর মধ্যে ২০১৭ সালের অক্টোবরে ‘জেএসডব্লিউ রাইগাড়’ ও ‘জেএসডব্লিউ প্রতাপগড়’ হস্তান্তর করা হয়। ‘জেএসডব্লিউ সিংহগড়’ ও ‘জেএসডব্লিউ লোহগড়’ নামের বাকি দুটি জাহাজ আজ (গতকাল) হস্তান্তর করা হলো।

তিনি বলেন, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে নির্মিত ৮ হাজার ডিডব্লিউটি ধারণ ক্ষমতার জাহাজগুলো মুম্বাই ও গোয়ার মধ্যবর্তী জয়গড় বন্দর থেকে মহারাষ্ট্রের ধরমতার বন্দরে খনিজ লোহা ও কয়লা পরিবহন করবে। প্রতিটি জাহাজ ১৩৩০ কিলোওয়াট ও ৯০০ আরপিএমের দুটি ইয়ানমার মেরিন ইঞ্জিন দিয়ে চালিত, যা ১০০ শতাংশ লোডেড অবস্থায় সর্বোচ্চ ১০ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম।’



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে