সংরক্ষিত বনাঞ্চলে পল্লী বিদ্যুৎ বিভাগের খাম খেয়ালি ও গাফিলতিতে হতাহত হচ্ছে বানর

0
115


https://www.newstangail.com/wp-content/uploads/2020/01/IMG_20200111_121535.jpg

নিউজ ডেস্ক: ময়মনসিংহের ফুলবাড়িয়ায় সংরক্ষিত বনাঞ্চলে পল্লী বিদ্যুৎ বিভাগের খাম খেয়ালি ও গাফিলতিতে হতাহত হচ্ছে বানর। এতে ধীরে ধীরে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে বন্যপ্রাণীর জীবন। কভার ছাড়া বিদ্যুৎ লাইন স্থাপন না করতে লিখিত চিঠি দিলেও কোনো ব্যবস্থা নেয়নি বন বিভাগ। আর বনের ভেতর থেকে বিদ্যুৎ লাইন সরিয়ে নেয়ার দাবি এলাকাবাসীর।

যন্ত্রণায় ছটফট করছে বানরগুলো। সম্প্রতি বিদ্যুতের তারে ঝলসে গেছে তাদের শরীর।

ময়মনসিংহের ফুলবাড়িয়ায় সন্তোষপুর সংরক্ষিত বনাঞ্চলে বিদ্যুতের খোলা তারে জড়িয়ে গত একমাসে মারা গেছে একটি বানর। পুড়ে গেছে কমপক্ষে ১০টি বানরের শরীরের বিভিন্ন অংশ। বনাঞ্চলের ভিতরে কভার ছাড়া পল্লী বিদ্যুতের সঞ্চালন লাইনের কারণেই এ দুর্ঘটনা ঘটছে বলে জানান ক্ষুব্ধ এলাকাবাসী। দ্রুত বিদ্যুৎ লাইন বনাঞ্চলের ভেতর থেকে সরিয়ে নেয়ার দাবি তাদের।

এলাকাবাসী বলেন, এক গাছ থেকে আরেক গাছে যাওয়ার পথে তারে বাড়ি খেয়ে বানরগুলো আহত হচ্ছে।

বন বিভাগের দাবি, বনের ভেতর দিয়ে ভূ-গর্ভস্থ বা কভারসহ বিদ্যুতের সঞ্চালন লাইন নিতে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষকে লিখিতভাবে চিঠি দেয়া হলেও তা আমলে নেয়নি। এদিকে বনের ভেতরের ১৫ কিলোমিটার লাইনের মধ্যে মাত্র ১৪০ মিটার তার বদলে কভার তার লাগিয়ে দায় সেরেছে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ।

ময়মনসিংহের ফুলবাড়িয়ার সন্তোষপুর ফরেস্ট বিটের বিট কর্মকর্তা আশরাফুল আলম খান বলেন, বন বিভাগের সাথে পরামর্শ না করেই তাদের মতো করেই বিদ্যুৎ লাইন তারা চালু করেছে।

ময়মনসিংহের ফুলবাড়িয়ার পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম অনিতা বর্মণ বলেন, লাইন নেয়ার সময় আমরা কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আমরা ব্যবস্থা করে লাইন নিতাম।

অবশ্য জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা জানালেন, সঞ্চালন লাইন বদল করে কভারসহ লাইন দেয়ার জন্য পল্লী বিদ্যুৎ বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

ময়মনসিংহ জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, ইতোমধ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে আমরা প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা যুক্ত করে বিদ্যুৎ সংযোগ প্রধান করার নির্দেশনা দিয়েছি।

এদিকে বনাঞ্চলের ভেতর থেকে বিদ্যুৎ লাইন সরানো এবং ক্ষতিগ্রস্ত বানর রক্ষায় পদক্ষেপ নিতে পল্লী বিদ্যুৎ ও বন বিভাগকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন ঢাকা ও ময়মনসিংহের দুই আইনজীবী।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে