সমাপনী-ইবতেদায়িতে বহিষ্কৃতদের পরীক্ষা ২৪, ২৬ ও ২৮ ডিসেম্বর

0
235

পঞ্চম শ্রেণির সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষায় বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের পরবর্তী বিষয়ের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। আদালতের নির্দেশনার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসব পরীক্ষা আগামী ২৪, ২৬ ও ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ফল প্রকাশ করা হবে ৩১ ডিসেম্বর।

বিষয়টি নিশ্চিত করে ডিপিই’র মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির বৃহস্পতিবার জাগো নিউজকে বলেন, ২০১৯ শিক্ষাবর্ষে বিভিন্ন কারণে পরীক্ষার হলে বহিষ্কার হওয়া পরীক্ষার্থীরা যেসব বিষয়ে পুনরায় পরীক্ষা দিতে পারবে। তবে যেসব বিষয়ে বহিষ্কার করা হয়েছে সেসব বিষয়ে আগের সিদ্ধান্ত বহাল থাকবে।

তিনি আরও বলেন, এই সিদ্ধান্তের প্রেক্ষিতে আগামী ২৪ ডিসেম্বর প্রাথমিকের বিজ্ঞান, ২৬ ডিসেম্বর বাংলা ও বাংলাদেশ বিশ্ব পরিচিতি এবং ২৮ ডিসেম্বর গণিত ও ধর্ম নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা নেয়া হবে। ইবতেদায়িতে ২৪ ডিসেম্বর ইংরেজি ও আরবি, ২৬ ডিসেম্বর বাংলা, বাংলাদেশ বিশ্ব পরিচিতি ও বিজ্ঞান এবং ২৮ ডিসেম্বর গণিত, কোরআন মজিদ, তাজবিদ, আকাইদ ও ফিকাহ বিষয়ের পরীক্ষা নেয়া হবে।

মনজুর কাদির বলেন, এসব পরীক্ষা প্রতিদিন দুটি ধাপে নেয়া হবে। একটি ধাপে সকাল ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এবং দুপুর ২টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত এসব পরীক্ষা চলবে। তবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট বাড়তি সময় দেয়া হবে। ৩১ ডিসেম্বর এসব পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে তিনি জানান।

জানা গেছে, চলতি বছর সমাপনী-ইবতেদায়ি পরীক্ষার হলে অনৈতিক পন্থা অবলম্বন করায় বিভিন্ন বিষয়ের দুই শতাধিক শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। পরে এ বিষয়ে আদালতে রিট হলে আদালত থেকে এমন নির্দেশনা দেয়া হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে