দুর্ঘটনা রোধে ট্রেন ব্যবস্থাপণা ডিজিটালাইজড করা হচ্ছে

0
61


দুর্ঘটনা রোধে ট্রেন ব্যবস্থাপণা ডিজিটালাইজড করা হচ্ছে

ট্রেন দুর্ঘটনা রোধের জন্য ট্রেন ব্যবস্থাপণাকে ডিজিটালাইজেশন করার প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। মঙ্গলবার (২৮ জানুয়ারি) জাতীয় সংসদে বেগম লুৎফুন নেসা খানের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অতি সম্প্রতি রেলওয়েতে ঘন ঘন দুর্ঘটনা ঘটছে তা স্বীকার করে রেলমন্ত্রী জানিয়েছেন, রেল দুর্ঘটনার প্রধান কারণ ট্রাক, কোচ, ব্রিজ ইত্যাদি মেনটেনডেন্সের অভাব। এছাড়া অবৈধ লেভেল ক্রসিং গেট দিয়ে অনিয়ন্ত্রিত যান চলাচল, রেলওয়েতে ইঞ্জিন বিকলতা, ট্রেন থেকে যাত্রী লাফ দেয়া, রেল লাইন ভেঙে যাওয়া, টেলিফোন ব্যবস্থার অচলবস্থা, লাইনের পয়েন্ট ফেটে যাওয়া, ট্রেন পার্টিং লাইনচ্যুতি, রেলগাড়ির ক্ষতির কার্যক্রম করা, লাইনের ওপর দিয়ে গরু, বাছুর ছাগলসহ পশুর যাতয়াত, বন্যার কারণে ট্রেন লাইনের ক্ষতি হওয়া, সিগনাল ব্যবস্থার ত্রুটির কারণে দু ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ইত্যাদি কারণে ট্রেন দূর্ঘটনা ঘটছে।

মন্ত্রী জানান, রেল দূর্ঘটনা রোধে দায়িত্বপ্রাপ্ত কর্মীদের আরো সচেতন করার জন্য বিভিন্ন মোটিভেশনাল কাজ চলমান রয়েছে। এছাড়া দুর্ঘটনার জন্য দায়ি কর্মচারীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে