রাজাকারের তালিকা তৈরি করিনি, শুধু প্রকাশ করেছি

0
32


রাজাকারের তালিকা তৈরি করিনি, শুধু প্রকাশ করেছি

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আমরা রাজাকারদের যে তালিকা প্রকাশ করেছি, তা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রণয়ণ করা হয়নি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের চাহিদার পেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ হতে ১০ হাজার ৭৮৫ জন রাজাকার আল বদর, আল শামস এবং স্বাধীনতা বিরোধীদের একটি তালিকা এ মন্ত্রণালয়ে প্রেরণ করে। স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে প্রাপ্ত তালিকা হুবহু মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হয়।

বৃহষ্পতিবার (১৬ জানুয়ারি) জাতীয় সংসদে এমপি মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন। এ সময় তিনি বলেন, যেহেতু মুক্তিযুদ্ধ বিসয়ক মন্ত্রণালয় উক্ত তালিকা প্রস্তুত করেনি সেহেতু উল্লেখিত বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করতে পারে। যেহেতু আমরা তালিকা করিনি, তাই এর দায় দ্বায়িত্ব আমাদের নয়।

মোয়াজ্জেম হোসেন রতন ও রফিকুল ইসলাম বীর উত্তমের প্রশ্নের জবাবে মোজ্জাম্মেল হক বলেন, আমি সংসদে বার বার বলেছি আমরা রাজাকারদের নামের তালিকা প্রকাশ করবো। কখনো বলিনি এ তালিকা আমরা প্রণয়ন করবো। এটা মূলত স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাজ। তারা বিভিন্ন ভাবে এটা সংগ্রহ করেছে। তাছাড়া তাদের সংগ্রহে এটা ছিল। প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদরে চেয়ারম্যানদের কাছ থেকে এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংগ্রহ করে। তা তাদের কাছে আগে থেকেই ছিল। সেটা তারা আমাদেরকে দিয়েছে। আমরা যাচাই বাছঅই না করে তা প্রকাশ করেছি মাত্র। তবে এটা প্রকাশ করার আগে আমাদের আরো যাচাই বাছাই করা প্রয়োজন ছিল। কিন্তু সেটা হয়নি। এর জন্য আমি দুঃখিত। তিনি বলেন, এ তালিকায় যাদের নাম আছে, তারা তখন সক্রিয় ছিল কিনা তা যাচাই বাছাইয়ের ব্যাপার। তবে নাম যে তালিকায় ছিল, তাতে কোন সন্দেহ নেই। তখনকার মেম্বার চেয়ারম্যানদের দিয়ে এ তালিকা করা হয়।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে