কৃষিকাজে বৃষ্টির পানি ব্যবহারের ওপর গুরুত্বারোপ

0
65


কৃষিকাজে বৃষ্টির পানি ব্যবহারের ওপর গুরুত্বারোপ


কৃষিকাজে ব্যাপক পরিমান ভূগর্ভস্থ পানি ব্যবহৃত হচ্ছে যার ফলে পানির স্তর নেমে যাচ্ছে। সেকারণে কৃষিকাজে বৃষ্টির পানি ধরে রেখে তা ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে এনিয়ে গবেষনা করার সুপারিশ করেছে জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। বৃহষ্পতিবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির ১০ম বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিটি সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক, মুহাঃ ইমাজ উদ্দিন প্রাং, মো. মামুনুর রশীদ কিরন, জয়াসেন গুপ্তা এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, কমিটি দেশের বিভিন্ন স্থানে খাল বিল বেদখল ও ভরাট হবার কারণে সেখানে বৃষ্টি পানি জমে না এবিষয়ে উদ্বেগ প্রকাশ করে। সেকারণে দেশের কৃষি সেচের পানির ওপর নির্ভরশীল। ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমাতে বৃষ্টির পানি জামানো ও সর্বোচ্চ ব্যবহার কিভাবে করা যায় সে বিষয়ে গবেষণা ও পরিকল্পনা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। বৈঠকে নারিকেল, সাগর কলা , ফুল ও সবজি চাষাবাদ নিয়ে প্রতিবেদন উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।

এছাড়া বিএডিসির সেচ কার্যক্রমের উপর একটি প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং বিএমডিএ কে সোলার ডাগওয়েল স্থাপন সম্পর্কিত বিস্তারিত প্রতিবেদন আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। বৈঠকে কমিটির সাবেক সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান এমপি এর মৃত্যুতে তাঁর রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয় এবং একটি শোক প্রস্তাব আনা হয়। এসময় কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে