চাঞ্চল্যকর মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ

0
24


চাঞ্চল্যকর মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ


আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, তথ্য অধিকার আইনে চাওয়া তথ্য আবেদনকারীকে তথ্য অধিকার আইন- ২০০৯এর ৯(১) উপধারায় অনুযায়ী দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে ২০ দিনে মধ্যে তথ্য সরবরাহ করতে হবে। আবার এ আইনের ৯(২) ধারা অনুযায়ী একাধিক তথ্য চাইলে তা অনধিক ৩০ দিনের মধ্যে দিতে হবে। আবার এ আইনের ৯(৩) উপধারায় বলা হয়েছে জরুরি হলে তথ্য আবেদন করার ১০ কার্যদিবসের মধ্যে দিতে হবে। এছাড়া ৯(৪) ধারা মতে অনুরোধকরা তথ্য যদি কোন ব্যক্তির জীবন-মুত্যু, গ্রেপ্তার এবং কারাগার থেকে মুক্তির বিষয় হয় তাহলে ২৪ ঘন্টার মধ্যে এধরণের প্রাথমিক তথ্য সরবরাহ করতে হবে বলে জানান তিনি। জাতীয় সংসদে এমপি মুহিবুর রহমান মানিকের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এমপি এনামুল হকের এক প্রশ্নের জবাবে আইন মন্ত্রী জানান, দেশের বিভিন্ন আদালতে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিগত ৫ বছরের অধিক অনিষ্পন্ন বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ৭৩ হাজার ১৭৮। এর মধ্যে ফৌজদারী মামলা ২ লাখ ২১ হাজার ১০৮ এবং দেওয়ানী মামলার সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ৭০ টি। তিনি জানান, গত ৫ বছরে ২০১৪ সালের ১ জানুয়ারী থেকে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর সর্বমোট নিষ্পন্নকরা মামলার সংখ্যা ৬৫ লাখ ৪৭ হাজার ৪৪০টি। চাঞ্চল্যকর মামলা দ্রুত নিষ্পত্তি জন্য মনিটরিং সেল কাজ করছে।

এমপি গোলাম মোহম্মদ সিরাজের এক প্রশ্নের জবাবে আইন মন্ত্রী আনিসুল হক জানান, চাঞ্চল্যকর মামলা দ্রুত নিষ্পত্তিতে প্রসিকিউশনকে নির্দেশ দেয়া ও তদারকির জন্য আইন আইন ও বিচার বিভাগের মনিটরিং সেল কাজ করছে। ২০১৯ সালে বিচার বিভঅগ বহুল আলোচিত মামলা যেমন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর পাবনার ঈশ্বরদীতে বোমা হামলঅ মামলা, গুলশানের হোলি আর্টিজান হামলা মামলা, উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ছাত্রী সুমাইয়া রিশা হত্যা মামলা, সড়ক দুর্ঘটনায় নিহত দিয়া খানম ও আব্দুল করিম রাজীব হত্যা মামলা, গিয়াসউদ্দীন আল মামুনের দুর্নীতি মামলা, ১৯৮৮ সালে ২৪ জানুয়ারী চট্টগ্রাম লালদিঘীতে শেখ হাসিনার সমাবেশে বোমা হামলা,,২০০১ সালে সিপিবি সমাবেশে হত্যা মামলা, ফেনীর নুসরাত হত্যা মামলা মাত্র ৬২ দিনে শেষ হয়েছে বলে জানান তিনি।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে