করোনা কাড়লো ফুল, বাড়ালো আকুতি

0
11


করোনা কাড়লো ফুল, বাড়ালো আকুতি


জাতির বীর সন্তানদের আমরা স্মরণ করি হৃদয় উজার করে। সমস্ত ভালোবাসা, শ্রদ্ধা আর আবেগ-অনুভূতি নিবেদন করি প্রতিবছর। স্বাধীনতা দিবসে প্রাণের উচ্ছাসে ঢল নামে সাভারে জাতীয় স্মৃতিসৌধে। বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে আকুতি ঝরে পড়ে। ফুলে ফুলে ভরে ওঠে গোটা সৌধ।

তবে স্বাধীনতার ইতিহাসে এবারই প্রথম মহান স্বাধীনতা দিবসে ফুলহীন থাকছে জাতীয় স্মৃতিসৌধ। থাকছে না জনতার ঢল কিংবা প্রাণের উচ্ছাস। একেবারেই শূন্য পড়ে থাকবে গোটা স্মৃতি সৌধ এলাকা। বিশ্বব্যাপী করোনা মহামারি ছোবল দিয়েছে আমাদের প্রিয় দেশটিতেও। কেড়ে নিয়েছে পাঁচটি মূল্যবান প্রাণ। আক্রান্ত হয়েছে আরো অনেকে।

জাতির এই দুর্যোগে সবকিছুই থেমে গেছে। থেমে গেছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের আয়োজনও। বাতিল করা হয়েছে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ আর শ্রদ্ধা জানানোর সব আনুষ্ঠানিকতা। ইতোমধ্যে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। গোটা দেশ বলা যায় এখন লকডাউন।

জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে স্বাধীনতা ও জাতীয় দিবস ভিন্নভাবে উদযাপনের কথা জানিয়েছেন। জনসমাগম হয় এমন ধরনের সব অনুষ্ঠানের আয়োজন থেকে সবাইকে বিরত থাকার অনুরোধও জানিয়েছেন। এমন পরিস্থিতিতে জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানানো আপাত বন্ধ হয়ে গেছে।

তবে হৃদয়ের দরজা যে খুলে গেছে বহুগুণ। যারা প্রথম ভোর এনেছিল, আলো হাতে আঁধারের যাত্রী হয়েছিল তাদের প্রতি শ্রদ্ধা জানানোর কি কোনো উপলক্ষ্য থাকতে হয়? নাকি বিশেষ কোনো দিন প্রয়োজন? যে দুর্যোগ পাড়ি দিয়ে, যে রক্তের পথ অতিক্রম করে আমাদের স্বাধীনতা এসেছিল; তা কি করোনার দুর্যোগের কাছে খুব বেশি!

যে হত্যাযজ্ঞ একাত্তরে আমাদের দেখতে হয়েছিল, যে ভয়াবহতা আমাদের স্তম্ভিত করেছিল তার কাছে করোনা কিছুই নয়। বরং এই একবিংশ শতাব্দীতে করোনা ছোবল দিয়ে যে প্রাণ কাড়ছে, আমাদের বীরেরা একাত্তরে সেই প্রাণই উৎসর্গ করেছিল।

করোনা আতঙ্কের মধ্যেই জাতি আজ বীরদের স্মরণ করবে হৃদয় উজাড় করে। হৃদয়ের সব আকুতি দিয়ে। প্রতিটি ঘরে ঘরে নিঃসঙ্গ এবং একাগ্রভাবে। যে একাগ্রতার মাঝে হয়তো ফুল থাকবে না, কোলাহল থাকবে না, স্মৃতিসৌধ থাকবে না, জনস্রোত থাকবে না। থাকবে শুধু প্রাণ উজাড় করা আকুতি, নিমগ্ন ভালোবাসা।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে