নকশা অনুমোদন ব্যতীত ইমারত নির্মানে শাস্তি

0
54


নকশা অনুমোদন ব্যতীত ইমারত নির্মানে শাস্তি

হাই রাইজ বিল্ডিং এর অনুমোদনের ক্ষেত্রে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের সুপারিশ করেছে জাতীয় সংসদের সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটি। আজ রবিবার (৮ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৮ম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে। এ ছাড়া নকশা অনুমোদন ব্যতীত যে কোন ইমারত নির্মাণ প্রক্রিয়া বন্ধ করে ভিজিল্যান্স কার্যক্রম জোরদার করা এবং আইনগত ব্যবস্থা নেবার সুপারিশ করা হয় বৈঠকে ।

কমিটির সভাপতি আ. স. ম. ফিরোজ এর সভাপতিত্বে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ন চন্দ্র চন্দ, মো: জিল্লুল হাকিম এবং মুহিবুর রহমান মানিক বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সদ্য সমাপ্ত ও চলমান প্রকল্পসমূহ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের নক্শা অনুমোদন নীতিমালা/ভিত্তি, অনুমোদনহীন নক্শায় নির্মিত ভবনের বিরুদ্ধে নেয়া ব্যবস্থা, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের বিগত ৫ বছরের অডিট রিপোর্ট, ডিটেইল্ড এরিয়া প্লান (ড্যাপ) সংশোধনের সর্বশেষ অবস্থা ও বাস্তবায়ন সম্পর্কে এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন সময়ে জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত অনিয়ম সম্পর্কিত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তপক্ষের অনিষ্পন্ন অডিট আপত্তিসমূহ নির্দিষ্ট সময়ের মধ্যে নিষ্পন্ন করা জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। বৈঠকে হাই রাইজ বিল্ডিং অনুমোদনের ক্ষেত্রে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের জন্য কমিটি সুপারিশ করা হয়, যাতে কোন ধরনের দুর্ঘটনা, অগ্নিকাণ্ড বা অনাকাঙ্খিত ঘটনা না ঘটে সে বিষয়ে রাজউককে বিশেষ সতর্কতা অবলম্বনের সুপারিশ করা হয়। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, মন্ত্রণালয়, রাজউক এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে