বকেয়া বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

0
36


বকেয়া বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন পরিশোধের দাবিতে রাজধানী মালিবাগ ডিআইটি রোডে বেলা ২ টার সময় এলাকার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শতাধিক পোশাক শ্রমিক। ড্রাগন সোয়েটার কারখানার বকেয়া বেতন পরিশোধের দাবিতে এ বিক্ষোভ শুরু করেন তারা।

রবিবার (২২মার্চ) এ শ্রমিক বিক্ষোভের কারণে সংশ্লিষ্ট এলাকার সড়কগুলোতে যানজটের সৃষ্টি হয়। পরবর্তিতে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
বিক্ষোভকারীদের একজন এ সময় বলেন, পাঁচ মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে তারা এ আন্দোলনে নেমেছে।

তথ্য অনুযায়ী, ড্রাগন গ্রুপ বাংলাদেশের অন্যতম একটি সোয়েটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান, এটিই প্রথম বাংলাদেশে সোয়েটার কারখানা প্রতিষ্ঠা করে। প্রতিষ্ঠানটি বর্তমানে প্রতিবছর প্রায় ১.৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি করে। ড্রাগন গ্রুপ ১৯৮০ সালে চীনের প্রযুক্তিবিদদের সাথে মিলে প্রায় ৩০০ টি মেশিন এবং প্রায় ৬০০ জন কর্মচারী নিয়ে চুং হিং সোয়েটার নামে এই সোয়েটার কারখানা প্রতিষ্ঠা করে এবং ১৯৮৬-এ ড্রাগন গ্রুপ একটি উৎপাদন শাখা নিয়ে এটির যাত্রা শুরু করে। গ্রুপটি বর্তমানে ১০,০০০ মেশিন, ১২,০০০ কর্মচারী নিয়ে প্রতি বছর প্রায় ১০ মিলিয়ন সোয়েটার রপ্তানি করে থাকে।

গ্রুপটি বিশ্বের সর্বোচ্চ সোয়েটার সরবরাহকারীর মধ্যে অন্যতম এবং এটি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম সোয়েটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান। গ্রুপটির চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুস, যিনি বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) -এর সাবেক সভাপতি এবং বাংলাদেশের সোয়েটার শিল্পের জনক হিসেবে ব্যাপক পরিচিত।

মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, মেক্সিকো, আর্জেন্টিনা, চিলি, ব্রাজিল এবং জাপানসহ ৩০ টিরও বেশি দেশে ড্রাগন গ্রুপ সোয়েটার রপ্তানি করে থাকে। ২০১৫ সালের ডিসেম্বরে আইপিও এবং স্পিনিং আইপিও অনুমোদন করা হয়েছিল।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে