যেভাবে ভাষণের অডিও-ভিডিও ধারণ করা হয়েছিল

0
22


যেভাবে ভাষণের অডিও-ভিডিও ধারণ করা হয়েছিল

৭ মার্চ ১৯৭১ সালে পাকিস্তানের শোষণ-নিপীড়ন থেকে মুক্তির ডাক দেয়া বঙ্গবন্ধুর কাঙ্খিত ভাষণ রেডিও এবং টেলিভিশনে প্রচার করার নিষেধাজ্ঞা ছিল। তবে নিষেধাজ্ঞা উপেক্ষা করেই পাকিস্তান আন্তর্জাতিক চলচ্চিত্র করপোরেশনের চেয়ারম্যান এএইচএম সালাহউদ্দিন এবং ব্যবস্থাপনা পরিচালক ও তৎকালীন ফরিদপুর জেলার পাঁচ আসনে (বর্তমান গোপালগঞ্জ-১ আসন) সংসদ সদস্য এম আবুল খায়ের ভাষণটি ধারণ করেছিলেন।

বঙ্গবন্ধুর কালজয়ী ভাষণটির ভিডিও করেছিলেন তৎকালীন পাকিস্তান সরকারের চলচ্চিত্র বিভাগের পরিচালক ও অভিনেতা আবুল খায়ের। আর অডিও রেকর্ড করেছিলেন তথ্য মন্ত্রণালয়ের প্রযুক্তিবিদ এইচ এন খোন্দকার।

সাতই মার্চের ঐতিহাসিক এই ভাষণ নিয়ে ব্যাপক পূর্ব প্রস্তুতি থাকলেও পরিকল্পনামাফিক ভাষণটির অডিও-ভিডিও ধারণ করা সম্ভব হয়নি। ঢাকা বেতার থেকে এ ভাষণ প্রচার করার কথা থাকলেও পাকিস্তান সরকারের নগ্ন হস্তক্ষেপের কারণে পরে আর তা সম্ভব হয়নি।

অভিনেতা আবুল খায়ের।

৭ মার্চের ভাষণটির অডিও মঞ্চের নিচে থেকে ধারণ করা হয়। অপরদিকে ভাষণটির ভিডিও অভিনেতা আবুল খায়ের মঞ্চের এক পাশ থেকে সচল ক্যামেরা নিয়ে ধারণ করেন। ওই  সময়ের ক্যামেরাগুলো বেশ বড় আকার হওয়ার কারণে আবুল খায়েরের একার পক্ষে সেটা নাড়াচাড়া করা বেশ কষ্টকর ছিল। আর এ কারণেই সাতই মার্চের ১০ মিনিটের একটি ভিডিও চিত্র আমরা দেখে থাকি। ভাষণটির রেকর্ড ৮ মার্চ রদিন বাঙালি বেতারকর্মী ও আপামর জনতার দাবির প্রেক্ষিতে বেতারে প্রচার করা হয়।

এম আবুল খায়ের এমএনএ

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে আবুল খায়ের এমএনএ ভাষণের অডিও ও ভিডিও রেকর্ডিংয়ের অনুলিপি নিয়ে বঙ্গবন্ধুর বাসভবনে হাজির হন। তিনি এর একটি কপি উপহার দিলে বঙ্গবন্ধু অভিভূত হয়ে জিজ্ঞেস করলেন, ‘তুই এত বড় কাজ কিভাবে করলি?’ বঙ্গবন্ধুর সঙ্গে তখন তরুণ আরেক এমএনএ তোফায়েল আহমেদ ছিলেন। তিনি খায়ের সাহেবকে উদ্দেশ করে বললেন, খায়ের ভাই, এই রেকর্ড বিক্রি করলে অনেক টাকা পাবেন, এর রয়ালটি তো আওয়ামী লীগও পেতে পারে। বঙ্গবন্ধু স্বভাবসুলভ ভাষায় মজা করে বললেন, ‘গলা আমার, ভাষণ-আমার, রয়ালিটি পেলে তো আমাকেই দিতে হবে।’

অডিও রেকর্ডটি এম আবুল খায়েরের মালিকানাধীন রেকর্ড লেবেল ঢাকা রেকর্ড বিকশিত এবং আর্কাইভ করা হয়। ভাষণের অডিওর একটি অনুলিপি ভারতে পাঠানো হয়। সেই সঙ্গে অডিওর ৩০০০ অনুলিপি করে তা সারা বিশ্বে ভারতীয় রেকর্ড লেবেল এইচএমভি রেকর্ডস দ্বারা বিতরণ করা হয়।

এমএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে