১১ এপ্রিল সরকারকে কিট হস্তান্তর করবে গণস্বাস্থ্য

0
37


১১ এপ্রিল সরকারকে কিট হস্তান্তর করবে গণস্বাস্থ্য

করোনা ভাইরাস শনাক্তের কিট উৎপাদন করেছে দেশের বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র। এ কথা বেশ কয়েকদিন আগেই গণমাধ্যমকে জানিয়েছিলেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। এবার চূড়ান্ত অনুমোদনের জন্য এই কিট সরকারের কাছে হস্তান্তর করা হবে শনিবার।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ মিনিটে কোভিড-১৯ সংক্রমন নিরুপনের জন্য গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত বহু প্রত্যাশিত জিআর কোভিড-১৯ ডট ব্লট সরকারের চুড়ান্ত অনুমোদনের জন্য শনিবার (১১ এপ্রিল) সকাল ১১টায় ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালের গরিলা কমান্ডার মেজর এ টি এম হায়দর বীর বিক্রম মিলনায়তনে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। এবং বিশ্বস্বাস্থ্য সংস্থা ও মার্কিন সিডিসিকেও পরীক্ষা ও মতামতের জন্য পর্যাপ্ত নমুনা দেয় হবে।

প্রসঙ্গত; চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এই কিটের ডিজাইন এবং উৎপাদন প্রক্রিয়া নিয়ে কাজ করছেন গণস্বাস্থ্য-আরএনএ বায়োটেক লিমিটেডের একদল গবেষক। তাদের এ ব্যাপারে ভালো অভিজ্ঞতাও আছে। গবেষক দলের নেতৃত্বে আছেন ড. বিজন কুমার শীল। তিনি ২০০৩ সালে র‌্যাপিড ডট ব্লট সার্স পিওসি কিট তৈরি দলের সদস্য ছিলেন।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে