মানবপাচারে জড়িতদের তালিকা সিআইডিকে দিচ্ছে মন্ত্রণালয়

0
47


মানবপাচারে জড়িতদের তালিকা সিআইডিকে দিচ্ছে মন্ত্রণালয়

লিবিয়ায় মানব পাচারের সঙ্গে মূলত যারা জড়িত তাদের তালিকা করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও তা অপরাধ তদন্ত শাখার (সিআইডি) সঙ্গে শেয়ার করছে। গত বুধবারও পররাষ্ট্র সচিবের সঙ্গে সিআইডি প্রধানের ভিডিও কনফারেন্সিংয়ে কথা হয়েছে। এছাড়াও প্রতারণার মাধ্যমে দালাল চক্রের সদস্যরা যে অর্থ কামিয়েছেন তা ভোগ করতে পারবেন না তারা। এদের বিরুদ্ধে মানিলন্ডারিং মামলা হবে। এ বিষয়ে কাজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

লিবিয়ায় মানবপাচারকারী চক্রের বিরুেেদ্ধ মামলা ও আরো ৭ জনকে গ্রেপ্তারের বিষয়ে বৃহস্পতিবার (৪ জুন) সাংবাদিকদের এসব কথা বলেন সিআইডি অর্গানাইজড ক্রাইমের ডিআইজি ইমতিয়াজ আহমেদ।

এর আগে লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা ও মানব পাচারের ঘটনায় রাজধানীর পল্টন থানায় গত মঙ্গলবার সিআইডির এসআই রাশেদ ফজল বাদী হয়ে মামলাটি করেন। এতে ৩৮ মানব পাচারকারীর নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরো ৩০-৩৫ জনকে আসামি করা হয়। এছাড়াও দালাল চক্রের আরো সাত জনকে গ্রেপ্তার করেছে সিআইডি।

সিআইডি অর্গানাইজড ক্রাইমের ডিআইজি ইমতিয়াজ আহমেদ বলেন, দ্রুতই তাদের বিরুদ্ধে চার্জশিট দেয়া হবে। এছাড়াও দালাল চক্রের কেউ কেউ লিবিয়াসহ অন্য কয়েকটি দেশে অবস্থান করছেন বলে তথ্য রয়েছে আমাদের কাছে। এদের ধরতে ইন্টারপোলের সহায়তা নেয়া হবে।

তিনি আরো বলেন, দালালরা সাধারণত ঢাকা-তুরষ্ক-লিবিয়া, ঢাকা-দুবাই-জর্ডান-লিবিয়া এবং আরেকটি ক্লামজি রুট ব্যবহার করে সেটি হলো ঢাকা-ভারত-শ্রীলংকা-তুরষ্ক-লিবিয়া। সেখানে পৌঁছানোর পর কোস্টাল এরিয়া জোয়ারাতে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে ইতালী ঢোকানোর জন্য ভূমধ্য সাগরে ছেড়ে দেয়া হয়।

ডিআইজি ইমতিয়াজ বলেন, আমরা ভুক্তভোগীদের সঙ্গে কথা বলার ও তাদের পরিবার থেকে তথ্য নেয়ার চেষ্টা করবো। এছাড়া যে দালালদের ধরেছি তাদেরকেউ জিজ্ঞাসাবাদ চলছে। আইনশৃঙ্খলা বাহিনী তাদের গ্রেপ্তারে সচেষ্ট রয়েছে।

এমএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে