দৈনিক মজুরি ২০০ নয় ৫০০ টাকা চায় সংসদীয় কমিটি

0
22


দৈনিক মজুরি ২০০ নয় ৫০০ টাকা চায় সংসদীয় কমিটি

গ্রামীণ অতিদরিদ্র জনগোষ্ঠীর জন্য চল্লিশ দিনের কর্মসূচী প্রকল্পে একজন শ্রমিকের দৈনিক মজুরি দুইশত টাকা হতে নূন্যতম পাঁচশত টাকায় নির্ধারণ করার জন্য অর্থ বিভাগকে বিবেচনা করার জন্য পুনরায় সুপারিশ করেছে জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

আজ বুধবার (১২ আগস্ট) কমিটির ৯ম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটি মনে করে দুই শত টাকা মুজুরীতে আজ আর কোন শ্রমিক মেলে না। বর্তমানে শ্রমিকদের নূণ্যতম মুজুরী ৫ শত টাকা ও ততধিক। সেকারণে প্রকল্পের শ্রমিকদের মুজুরী বর্তমান শ্রমবাজার অনুযায়ী হওয়া জরুরি।

জাতীয় সংসদের কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এর সভাপতিত্বে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী ডা. মো: এনামুর রহমান, মো: আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী, মাসুদ উদ্দিন চৌধুরী ও কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন।

বৈঠকে বন্যা কবলিত এলাকায় জেলা প্রশাসকের মাধ্যমে যে বরাদ্দ দেয়া হয়, তার অনুলিপি অত্র এলাকার জনপ্রতিনিধিদের দেয়ার সুপারিশ করা হয়। এছাড়াও এ বিষয়ে জেলা প্রশাসক জনপ্রতিনিধিদের সাথে নিয়ে সভা আয়োজন করতে কমিটি সুপারিশ করে।

বৈঠকে মুজিব কেল্লা প্রকল্পের অগ্রগতি ও সর্বশেষ অবস্থা খতিয়ে দেখার জন্য মাসুদ উদ্দিন চৌধুরীকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন জুয়েল আরেং ও মুজিবুর রহমান চৌধুরী। এছাড়াও প্রতিটি প্রকল্পের সময়সীমা, অগ্রগতি ও প্রকল্প বিষয়ক যাবতীয় তথ্যাবলী পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এর সচিব ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতাবৃন্দ এবং জাতীয় সংসদের সংশিøষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এমএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে