স্বল্প পরিসরে চামড়া কেনা-বেচা শুরু

0
9


স্বল্প পরিসরে চামড়া কেনা-বেচা শুরু

পশু কোরবানির পর বিভিন্ন স্থানে স্বল্প পরিসরে চামড়া সংগ্রহ শুরু হয়েছে। আজ শনিবার ( ১ আগস্ট) রাজধানীর বিভিন্ন এলাকায় মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ শুরু করেছেন ব্যবসায়ীরা। তবে দাম না পাওয়ার অভিযোগ করছেন মৌসুমী ব্যবসায়ীরা। চামড়ার পরিমাণও অন্যান্য বছরের তুলনায় কম বলে জানিয়েছেন তারা। বিক্রেতারা বলছেন, সরকার নির্ধারিত দামের চেয়েও কম দামে চামড়া কিনছেন ব্যবসায়ীরা। দাম না পেয়ে অনেকে চামড়া বিনামূল্যে মাদ্রাসায় দিয়ে দিচ্ছেন।

এবারের ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়ার দাম ২৩ থেকে ২৯ শতাংশ কমিয়ে নির্ধারণ করা হয়েছে। ঢাকায় লবণযুক্ত গরুর প্রতি বর্গফুট কাঁচা চামড়ার দাম ধরা হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা। ঢাকার বাইরে নির্ধারণ করা হয়েছে ২৮ থেকে ৩২ টাকা।

তবে পশু কোরবানি এখনো পুরোপুরি শেষ না হওয়ায় পোস্তায় এখনো তেমনভাবে শুরু হয়নি কাঁচা চামড়ার বেচা-কেনা। দুপুরের পর থেকে পুরোদমে চামড়া কেনাবেচা শুরু হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। এদিকে, ট্যানারি মালিকদের কাছে আগের বকেয়া টাকা না পাওয়ায় এবার লবণজাত না করেই চামড়া বিক্রির কথা বলছেন কেউ কেউ। চামড়া লবণজাত করার পর তা চলে যাবে সাভারের ট্যানারি পল্লীতে।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে