সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে অনিয়ম

0
7


সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে অনিয়ম

১ কোটি ২৬ লাখ ১৩ হাজার ৬৬২ টাকা তসরুপ


সড়ক ও সেতু মন্ত্রণালয়ের ১৯৯৬ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত ১৪ টি অনিয়মে ১ কোটি ২৬ লাখ ১৩ হাজার ৬৬২ টাকা ক্ষতি বা তসরুপ হয়েছে বলে জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি সূত্রে জানা গেছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের ১৯৯৯-২০০০ অর্থ বছরের হিসাব সম্পর্কিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্টে মোট ১৪টি অডিট আপত্তিতে এ তসরুপের ঘটনা উঠে এসেছে, বৈঠকে দোষিদের চিহ্নিত করে আদায় সাপেক্ষে নিষ্পত্তির জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি। রবিবার (১৮ অক্টোবর) কমিটির ২৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

জাতীয় সংসদের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রুস্তুম আলী ফরাজীর সভাপতিত্বে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ , ওয়াসিকা আয়েশা খান এবং মো. জাহিদুর রহমান অংশ নেন। বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, উত্ত বছরগুলেঅতে কার্যসম্পাদনে ব্যর্থ ঠিকাদারের কাছ থেকে জরিমানা বাবদ ৬ লাখ ৬ হাজার ৭শ ২০ টাকা আদায় না করা, ঠিকাদারের বিল থেকে মূল্য সংযোজন কর বাবদ ২ লাখ ১১ হাজার ৫শ ২৮ টাকা কম কাটা, ঠিকাদারের বিল থেকে ১ লাখ ৩৬ হাজার ৭শ ৪৫ টাকার আয়কর কম কাটা এবং ঠিকাদারের বিল থেকে ১ লাখ ৮ হাজার ৮শ ৭৫ টাকার আয়কর কম কাটায় সরকারের আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে অডিট অফিসেরে সন্তুষ্টিসাপেক্ষে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়। এছাড়া অতিরিক্ত বালি সরবরাহ দেখিয়ে ঠিকাদারকে ৭ লাখ ১৬ হাজার ৩শত ৮৭ টাকা অতিরিক্ত পরিশোধ, ঠিকাদারকে দেয়া অগ্রিম থেকে ভ্যাট না কাটায় ৩ লাখ ৬২ হাজার ৩শত ২১ টাকা ক্ষতি, মটর সাইকেল ছিনতাই এবং অন্যান্য মালামাল চুরির ফলে সরকারের ১ লাখ ২০ হাজার টাকা ক্ষতি, সাশ্রয়কৃত ৪৮ লাখ ৭৯ হাজার ৪শত ৪৫ টাকা অনিয়মিতভাবে ব্যয়, প্রকৃত ঋদ্ধারকৃত ইটের চেয়ে পরিমান কম দেখানোয় সরকারের ১০ লাখ ৩শত ৯২ টাকা ক্ষতি হাজার ৯ শত ৮২ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রমানক জমাদানপূর্বক অডিট অফিসেরে সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে প্রকৃত সম্পাদিত কাজ অপেক্ষা অতিরিক্ত কাজ দেখিয়ে ঠিকাদারকে ৪৩ লাখ ৬শত ১৩ টাকা অতিরিক্ত পরিশোধ এবং ঠিকাদারের বিল থেকে মূল্য সংযোজন কর কম কাটায় সরকারের ২৭ হাজার ৩শত ২৪ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে আপত্তিকৃত টাকা সংশ্লিষ্টদের কাছ থেকে আদায় এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়।

এছঅড়া ঠিকাদারের বিল থেকে মূল্য সংযোজন কর কম কাটার ফলে সরকারের ২৪ হাজার ৯শত ০২ টাকা ক্ষতি এবং উত্তোলিত পুরাতন ইটের মূল্য ঠিকাদারের নিকট থেকে আদায় না করায় সরকারের ৮২ হাজার ৪ শত ২৮ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে প্রমাণক জমাদান সাপেক্ষে আপত্তি দু’টি নিষ্পত্তির সুপারিশ করা হয়। বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তর, অডিট অফিস এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএইচ



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে