টাঙ্গাইলে ট্রাক টার্মিনাল না থাকায় ভোগান্তিতে মালিক-শ্রমিকরা

0
109

নিউজ টাঙ্গাইল ডেস্ক: টাঙ্গাইলে ট্রাক টার্মিনাল না থাকায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন ট্রাক মালিক-শ্রমিক ও পরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা।

ট্রাকের মালিক ও শ্রমিকরা দীর্ঘদিন ধরে টার্মিনাল নির্মাণের জন্য প্রশাসন ও রাজনৈতিক মহলের কাছে দাবি করে এলেও কাজের কাজ কিছুই হয়নি। রাজনৈতিক মহলের সদিচ্ছা ও প্রশাসনের উদাসীনতার কারণে টাঙ্গাইলের মত পুরাতন জেলায় আজও ট্রাক টার্মিনাল স্থাপিত হয়নি বলে অভিযোগ করেন মালিক-শ্রমিকরা।

ফলে যত্রতত্র গাড়ি পার্কিং করায় শহরে যানজট বাড়ছে। আবার অবৈধভাবে গাড়ি পার্কিংয়ের কারণে পুলিশী হয়রানিরও শিকার হতে হচ্ছে এসব চালকদের।

টাঙ্গাইল ট্রাক শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা গেছে, টাঙ্গাইলে ড্রামট্রাক, মিনিট্রাক, কাভার্ড ভ্যান, ছোট বড় মালবাহী ট্রাক মিলিয়ে প্রায় চার হাজার ট্রাক রয়েছে। এসব ট্রাক রাখার নির্ধারিত কোনো স্থান নেই। স্টেডিয়াম এলাকা, পুরাতন বাসস্ট্যান্ডের সামনে, গোডাউন সেতু, রাবনা বাইপাস, নগরজলফই, ছয়আনি পুকুরপাড়, ঢাকা রোড, বেবীস্ট্যান্ডসহ বিভিন্ন রাস্তার উপড়ে মালবোঝাই ট্রাক রাখা হয়। এসব এলাকায় পণ্য বোঝাই ও খালাস করতে সৃষ্টি হয় যানজটের।

একাধিক ট্রাক চালক জানান, টার্মিনাল না থাকায় রাস্তাঘাটে গাড়ি রাখতে হয়। শ্রমিকদের বিশ্রামের কোনো জায়গা নেই। রাস্তায় গাড়ি রাখলে পুলিশ এসেই মামলা দেয়। রাস্তাঘাটে গাড়ি রাখায় বিভিন্ন সময় ব্যাটারি, যন্ত্রপাতী ও তেল চুরি হয়ে যায়।

ট্রাক মালিক জহুরুল ইসলাম জানান, টার্মিনাল না থাকায় জেলা ক্রীড়া সংস্থাকে টাকা দিয়ে গাড়ি স্টেডিয়ামের পাশে রাখতে হয়। এখানে গাড়ি রাখা নিরাপদ নয়। টার্মিনাল না থাকায় বাধ্য হয়েই অতিরিক্ত টাকা দিয়ে গাড়ি রাখতে হচ্ছে।

টাঙ্গাইল জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাবেক সহ সভাপতি আকবর আলী দেওয়ান জানান, রাস্তাঘাটে ট্রাক পার্কিং করায় প্রায়ই মামলার শিকার হতে হয়।

টাঙ্গাইলের ট্রাফিক পরিদর্শক (টিআই) রফিকুল ইসলাম জানান, শ্রমিক ও মালিকদের দীর্ঘদিনের দাবি একটি ট্রাক টার্মিনালের। রাস্তার উপরে গাড়ি পার্কিং করে রাখায় যানজট এড়াতে ওই গাড়ি সরিয়ে দিতে হয়। দেখা যায় রাস্তার উপর পণ্য খালাস করছে। ফলে মামলা দিতেই হয়।

টাঙ্গাইল জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের অন্তর্বর্তীকালিন কমিটির আহবায়ক জাফর আহমেদ জানান, টার্মিনালের দাবি নিয়ে প্রশাসন ও রাজনৈতিক নেতাদের সঙ্গে ট্রাক শ্রমিক ইউনিয়নের একাধিকবার বৈঠক হয়েছে। জেলার আইনশৃঙ্খলা এবং উন্নয়ন সমন্বয় কমিটির সভায়ও ট্রাক টার্মিনাল স্থাপনের প্রয়োজনীয়তা নিয়ে অনেকবার আলোচনা হয়েছে। কিন্তু আজও ট্রাক টার্মিনালের বাস্তবায়ন হয়নি। ফলে শহরবাসী এবং ট্রাক শ্রমিক-মালিক সবাইকেই দুর্ভোগ পোহাতে হচ্ছে।

টাঙ্গাইল পৌরসভার মেয়র ও জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি জামিলুর রহমান মিরন জানান, টাঙ্গাইলের ট্রাক মালিক ও শ্রমিকরা ঠিকানাবিহীন। দীর্ঘদিন ধরে প্রশাসনের কাছে টার্মিনালের দাবি করে এলেও তা বাস্তবায়িত হচ্ছে না।

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম জানান, শহর বাইপাসের রাবনা এলাকায়, ট্রাক টার্মিনাল স্থাপনের পরিকল্পনা রয়েছে। খুব শিগগিরই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে