ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে ব্রিটেনের প্রতি এমপিদের আহ্বান

0
67

জানুয়ারি ২২, ২০২০ মুসলিম বিশ্ব ডেস্ক

একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির একদল এমপি। ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথর পুত্র প্রিন্স চার্লসের ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল ও ফিলিস্তিনি ভূখণ্ড সফরকে সামনে রেখে এ আহ্বান জানানো হয়েছে।-খবর আরব নিউজের

দ্য টাইমসকে লেখা এক চিঠিতে বিভিন্ন থিংকট্যাংক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রেসার গ্রুপের সঙ্গে মিলে ব্রিটিশ এমপিরা বলেন, অনেক আগেই এই উদ্যোগ নেয়া উচিত ছিল। এতে দুই রাষ্ট্রের নাগরিকদের সমানাধিকারের যে প্রতিশ্রুতি ব্রিটেন দিয়েছিল, সেটিও পূর্ণ হবে।

আগামীকাল বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল ও অধিকৃত পশ্চিমতীর সফরে যাবেন ব্রিটিশ সিংহাসনের উত্তরসূরি প্রিন্স চার্লস।

এই সফরে বেথেলহেমে তিনি ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরাইলি প্রেসিডেন্ট রুইভেন রিভলিনের সঙ্গে বৈঠক করবেন।

চিঠিতে বলা হয়, দ্বিরাষ্ট্রীয় সমাধানে ২০১৪ সাল থেকে কোনো অর্থপূর্ণ অগ্রগতি হয়নি। আর ইসরাইলি পদক্ষেপে সেই উদ্যোগ নাই হয়ে যাচ্ছে। ‘অবৈধ ইসরাইলি বসতি বাড়ছে। এতে শান্তি চেষ্টা খর্ব হচ্ছে বলে আখ্যায়িত করেছে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়।’

চিঠিতে সই করেছেন লেবার পার্টির প্রধানের পদপ্রত্যাশী এমিলি থর্নবেরি ও কনজারভেটিভ মিডল ইস্ট কাউন্সিলের চেয়ারম্যান ক্রিসপিন ব্লান্ট।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে যুক্তরাজ্যে ফিলিস্তিনি দূত হুসাম জুমলত বলেন, বহু আগেই ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়া উচিত ছিল ব্রিটিশ সরকারের। শান্তি প্রচেষ্টা ও আলোচনার বিরুদ্ধে যাবেন না এই স্বীকৃতি।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে