রোহিঙ্গা সংকট সমাধানে তুরস্ককের কাছে আরও সহায়তার আহ্বান

0
108

জানুয়ারি ২৩, ২০২০ | সোহেল আহম্মেদ



তুরস্কের সরকারকে রোহিঙ্গা সংকট নিরসনে আন্তর্জাতিক ক্ষেত্রে আরও পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন কক্সবাজার জেলার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার।

আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে আসা তুরস্কের প্রাক্তন মন্ত্রী এবং ক্ষমতাসীন একে পার্টির উপপ্রধানের নেতৃত্বে একটি তুর্কি প্রতিনিধি দলের সাথে বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

মাহাবুব আলম তালুকদার শরণার্থী সংকট মোকাবেলায় তুরস্কের মানবিক ও কূটনৈতিক সহায়তার প্রশংসা করে প্রতিনিধি দলকে বলেন, দয়া করে বিশ্ব সম্প্রদায়ের দিকে দৃষ্টি আকর্ষণ করুন যাতে মিয়ানমার সরকার স্বেচ্ছায় রোহিঙ্গা শরণার্থীদের তাদের দেশে ফিরিয়ে নিয়ে যায়।

প্রতিনিধি দলের প্রধান তুরস্কের পক্ষ থেকে বিভিন্ন দেশের শরণার্থীদের নিঃশর্ত সহায়তার কথা উল্লেখ করে বলেন, তুরস্ক প্রায় সাড়ে ৩ মিলিয়ন সিরিয়ান শরণার্থীকে সহায়তা প্রদানকারী দেশ।

এসময় তিনি উল্লেখ করেন , বিপুল অর্থনৈতিক শক্তি সম্পন্ন কিছু আরব দেশ এই পরীক্ষায় (শরণার্থীদের সহায়তা দেওয়ার ক্ষেত্রে) ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, যতক্ষণ বাংলাদেশী সরকার এখানে (শরণার্থী শিবিরে) আমাদের কাজ করার অনুমতি দেয় আমরা রোহিঙ্গাদের সহায়তা করার জন্য যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাব।

এই সফরে বাংলাদেশের নবনিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান ও তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সানলিউরফা প্রদেশের মেয়র জয়নাল আবেদীন বায়াজগুল এবং একে পার্টি থেকে প্রাক্তন কয়েকজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।


সূত্র – আনাদোলু এজেন্সি



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে