লিবিয়ার সংকট নিয়ে আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে জার্মানে পৌঁছেছেন এরদোগান

0
21

জানুয়ারি ১৯, ২০২০ সোহেল আহম্মেদ

লিবিয়ার শান্তি চুক্তি নিয়ে জার্মানে আয়োজিত একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বার্লিনে পৌঁছেছেন।

রবিবার (১৯ জানুয়ারি) জার্মান চিফ অফ প্রোটোকল কনরাড আরজ ভন স্ট্র্যাসেনবার্গ, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু, তুরস্কের রাষ্ট্রদূত আলি কামাল আইদিন এবং বার্লিনের তুর্কি কনসাল জেনারেল প্রমুখ তেগেল বিমানবন্দরে এরদোগানকে অভ্যর্থনা জানান।

বার্লিন সফরে এরদোগানের সফরসঙ্গী হিসেবে রয়েছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার, যোগাযোগ পরিচালক ফাহেরেটিন আলতুন, তুর্কি গোয়েন্দা সংস্থার প্রধান হাকান ফিদান এবং লিবিয়ায় তুরস্কের বিশেষ দূত এমরুল্লাহ ইসলার।

উক্ত সম্মেলনে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, ফরাসী নেতা এমানুয়েল ম্যাক্রন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ইতালির প্রিমিয়ার জিউসেপ কন্টে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও তাদের উপস্থিতির বিষয়টি ইতিমধ্যে নিশ্চিত করেছেন। জাতিসংঘ সমর্থিত লিবিয়ার প্রধানমন্ত্রী ফয়েজ আল-সররাজ এবং বিদ্রোহী নেতা হাফতার উভয়ই এই সম্মেলনের আমন্ত্রণ গ্রহণ করেছেন বলেও জানা যায়।

এছাড়াও মিশর ও সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ কর্মকর্তারা, লিবিয়ার যুদ্ধবাজ নেতা হাফতারের প্রধান সমর্থকরাও এই সম্মেলনে অংশ নেবেন।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল এবং জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল অ্যান্তোনিও গুতেরেস বার্লিন সম্মেলনের সহ-সভাপতিত্ব করবেন।

সূত্র – আনাদুলো এজেন্সি



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে