৫৫ বছরে পা দিলেন পবিত্র কা’বা শরীফের ইমাম ও খতীব শাইখ শুরাইম

0
43

জানুয়ারি ১৯, ২০২০ | আরিফ মুসতাহসান



আজ কা’বা শরীফের সম্মানিত ইমাম ও খতীব শাইখ সৌদ শুরাইমের ৫৪ তম জন্মদিন।

তাঁর পূর্ণ নাম সৌদ বিন ইব্রাহিম বিন মুহাম্মাদ বিন ইব্রাহিম বিন আলে শুরাইম। ১৯৬৬ সালের ১৯ জানুয়ারি সৌদি আরবের রিয়াদে তিনি জন্মগ্রহণ করেন।

তিনি একজন সুন্নী মুসলিম ও আক্বীদায় আহলে সুন্নাত ওয়াল জামায়াত এবং ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর অনুসারী। তিনি তিলাওয়াত করেন ক্বিরায়াতে হাফস অনুযায়ী।

ইয়ারমুকে প্রাথমিক ও মাধ্যমিক পড়াশোনা শেষ করার পর তিনি ১৪০৪-১৪০৯ হিজরি রিয়াদের ইমাম মুহাম্মাদ বিন সৌদ বিশ্ববিদ্যালয়ে আক্বীদা ও মাজহাব বিষয়ে পড়াশোনা করেন।

১৪১০-১৪১৩ হিজরিতে তিনি হাদীস ও ফিকহের উপর মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। তাঁর উস্তাদগণ হলেন বিখ্যাত আলেম শায়েখ ইবনে বাজ, শায়েখ ইবনে জিবরীন, শায়েখ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ বিন উকাইল ও শায়েখ সালেহ আল ফাওজান রহ. প্রমুখ।

১৪১২ হিজরিতে তিনি পবিত্র কা’বা শরীফের ইমাম ও খতীব হিসেবে নিযুক্ত হোন। ১৪১৩ হিজরিতে তিনি মক্কার হাইকোর্ট এর কাজী হিসেবে মনোনীত হোন। এবং ১৪১৬ হিজরিতে তিনি মক্কার উম্মুল ক্বুরা থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

বিশ্বে যেসমস্ত ক্বারীদের তিলাওয়াত প্রতিক্রিয়া সৃষ্টি করে শেখ শুরাইম তাদের মধ্যে অন্যতম। হজ্ব ও উমরাহ করতে আসা হাজ্বীগণ তাঁর সুমধুর তিলাওয়াত শুনে আত্মার প্রশান্তি লাভ করেন।

এছাড়াও তিনি হাদীস, ফিকহ্ ও আক্বীদাহ বিষয়ে অসংখ্য বই লিখেছেন। এবং হেরেম শরীফে নিয়মিত দরস প্রদান করে থাকেন।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে